ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় ইসরায়েলি গণহত্যা: আন্তর্জাতিক আদালতে শুনানি শুরু

প্রকাশনার সময়: ১১ জানুয়ারি ২০২৪, ১৫:১২

অধিকৃত গাজায় গণহত্যা চালানোর অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে শুনানি শুরু করেছে জাতিসংঘের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় স্থানীয় সময় বুধবার (১০ জানুয়ারি) সকালে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত জাতিসংঘের ওই আদালতে শুনানি শুরু হয়।

মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য শুনানিতে ইসরায়েলের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন ইসরায়েলি সরকারের মুখপাত্র ইলন লেভি। খবর আল-জাজিরা।

এর আগে, গাজায় ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলে গত ২৯ ডিসেম্বর আইসিজেতে একটি মামলাটি দায়ের করে দক্ষিণ আফ্রিকা। দেশটির দাবি, গাজায় ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের পাশাপাশি গণহত্যা এবং এ সম্পর্কিত অপরাধে সংশ্লিষ্টতারও প্রমাণ রয়েছে।

জাতিসংঘের গণহত্যা কনভেনশনের (১৯৪৮) ভিত্তিতে মামলাটি দায়ের করা হয়। আবেদনপত্রের সঙ্গে ৮৪ পৃষ্ঠার একটি নথি সংযুক্ত করা হয়।

মামলার আবেদনে উল্লেখ করা হয়, ফিলিস্তিনি জাতির একটি অংশকে ধ্বংস করার উদ্দেশে গাজায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

এদিকে হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে গাজায় এ পর্যন্ত সাড়ে ২৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬০ হাজার। একইসঙ্গে নিখোঁজ রয়েছেন ১৩শ ফিলিস্তিনি এবং বন্দী করা হয়েছে ২৪০ জনকে।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ