ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবান ইস্যুতে প্রথম মুখ খুললেন ইমরান খান 

প্রকাশনার সময়: ১৬ সেপ্টেম্বর ২০২১, ০১:৩০ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৬
সংগৃহীত ছবি

তালেবানের কাবুল দখলের এক মাস পূর্ণ হলো। গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে যায়। দখলের তিন সপ্তাহ পর অন্তর্বর্তীকালীন সরকার গঠন করলেও এখনো মন্ত্রিসভার শপথ গ্রহণ হয়নি।

এদিকে, আফগানিস্তান ইস্যুতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আফগানিস্তানে শান্তি এবং স্থিতিশীলতার জন্য সবচেয়ে উত্তম উপায় হচ্ছে তালেবানের সঙ্গে সম্পর্ক রাখা এবং তাদেরকে অন্তর্ভূক্তিমূলক সরকার ও নারী অধিকারে উৎসাহিত করা।

বুধবার ইমরান খান তার নিজস্ব বাসভবনে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। গত ১৫ আগস্ট তালেবান ক্ষমতায় আসার পর এই প্রথম পাক প্রধানমন্ত্রী আফগানিস্তান ইস্যুতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিলেন।

তিনি বলেছেন, তালেবানের হাতে পুরো আফগানিস্তানের দখল রয়েছে এবং তারা যদি এখন একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের দিকে কাজ করতে পারে, সব উপদলকে একত্রিত করতে পারে, তাহলে ৪০ বছর পর আফগানিস্তান শান্তি ফিরে পাবে। তবে তারা যদি ভুল পথে যায়, যেটি নিয়ে আমরা সত্যিকারার্থে উদ্বিগ্ন, তাহলে এটি বিশৃঙ্খলার দিকে যেতে পারে। তাহলে সবচেয়ে বড় মানবিক সংকট, একটি বিশাল শরণার্থী সমস্যা তৈরি হতে পারে।

তিনি দাবি করেন, সংকট এড়াতে তালেবান আন্তর্জাতিক সহযোগিতা চাইছে। এই সহযোগিতার মাধ্যমে তালেবানকে সঠিক পথে নিয়ে যাওয়া যেতে পারে। তবে কোনো বাহিরের শক্তির মাধ্যমে আফগান নিয়ন্ত্রণ করা যাবে না বলেও সতর্ক করেন ইমরান খান।

পাক প্রধানমন্ত্রী আরো বলেন, আফগানিস্তানে কোনো পুতুল সরকারকে জনগণ সমর্থন করবে না। তাই এখানে বসে থাকা ও তাদের নিয়ন্ত্রণ করতে পারব সেই চিন্তার পরিবর্তে আমাদের উচিত তাদেরকে উৎসাহ দেয়া। কারণ আফগানিস্তানের বর্তমান সরকার স্পষ্টভাবে অনুভব করছে, আন্তর্জাতিক সহায়তা ও সহযোগিতা ছাড়া তারা এই সংকট নিরসন করতে পারবে না। তাই আমাদের উচিত তাদেরকে সঠিক পথে ঠেলে নিয়ে যাওয়া।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ