ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের ওপর নজর রাখছে জাতিসংঘ : গুতেরেসের মুখপাত্র

প্রকাশনার সময়: ০৯ জানুয়ারি ২০২৪, ১২:৪৭ | আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪, ১৩:৩৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের যাবতীয় পরিস্থিতির ওপর নজর রাখছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে। এ ছাড়া নির্বাচনের আগে এবং চলাকালীন সহিংসতার ঘটনা নিয়ে তিনি উদ্বিগ্ন। এজন্য সব পক্ষকে সব রকম সহিংসতা পরিহার এবং মানবাধিকার ও আইনের শাসনকে শ্রদ্ধা করার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোটো নিনো সোমবার (৮ জানুয়ারি) নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেছেন।

৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচন ও এর আগে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। তিনি বলেন,বাংলাদেশে কী ঘটেছে সেটা আমরা দেখছি। সেখানে (বাংলাদেশে) কী ঘটছে তার দিকে নজর রাখছেন জাতিসংঘ মহাসচিব। বিরোধীদলগুলোর নির্বাচন বয়কটের সিদ্ধান্তের বিষয়ে তিনি অবগত।

এ ছাড়া ভিন্নমতের কণ্ঠরোধ এবং বিরোধীদলের নেতাদের গ্রেপ্তারের বিষয়েও জানেন তিনি। নির্বাচনের আগে এবং নির্বাচনের সময় সহিংসতার ঘটনার খবর নিয়েও তিনি স্পষ্টতই উদ্বিগ্ন। তিনি আরও বলেন, সব পক্ষকে যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শনের বিষয়টিও নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তিনি। গণতন্ত্রকে সুসংহতকরণ এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটি অপরিহার্য।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ