ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

পোশাক বিধি লঙ্ঘন:নারীকে ৭৪ বার বেত্রাঘাত!

প্রকাশনার সময়: ০৮ জানুয়ারি ২০২৪, ০৮:১৮ | আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪, ১০:১৯

জনসম্মুখে সরকারি নৈতিকতা আইন লঙ্ঘনের দায়ে ইরানে এক নারীকে ৭৪ বার বেত্রাঘাতের সাজা দেওয়া হয়েছে। একই সঙ্গে হিজাব না পরায় শরীয়া আইন অনুযায়ী তাকে জরিমানা করা হয়েছে। শনিবার ইরানের বিচারবিভাগ পরিচালিত সংবাদ সংস্থা মিজান অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রোয়া হেশমাতি নামের এক নারীকে জনসম্মুখে সরকারি নৈতিকতা আইন লঙ্ঘনের দায়ে ৭৪ বার বেত্রাঘাত ও মাথা ঢেকে না রাখায় জরিমানা করা হয়েছে। দণ্ডপ্রাপ্ত ওই নারী তেহরানের ব্যস্ততম উন্মুক্ত স্থানে নৈতিকতা আইন উপেক্ষা করে অন্যদেরও একই কাজ করতে উৎসাহ দিয়েছেন।

মিজান অনলাইন বলছে, জনসম্মুখে নৈতিকতা আইন লঙ্ঘন করায় ইরানি আইন ও শরীয়া বিধান অনুযায়ী রোয়া হেশমাতিকে ৭৪টি বেত্রাঘাতের সাজা দেওয়া হয়েছে। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর ইরানে নারীদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক করা হয়।

পোষাক বিধি লঙ্ঘনের অভিযোগে ইরানে বেত্রাঘাতের সাজা অস্বাভাবিক হলেও ২০২২ সালের শেষের দিকে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভের সময় তা বেড়ে যায়। পরে দেশটির সরকারি কর্মকর্তারা পোষাক বিধি লঙ্ঘনকারীদের ক্রমবর্ধমান হারে দমনে অভিযান শুরু করে।

হিজাব পরার বিধান লঙ্ঘনের দায়ে ২০২২ সালের ১৬ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা পুলিশ ২২ বছর বয়সী মাহসা আমিনি নামের এক তরুণীকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের কয়েক ঘণ্টার মধ্যে পুলিশি হেফাজত থেকে কোমায় নেওয়া হয় এই তরুণীকে। এর তিনদিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহসা আমিনি।

পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর থেকে হিজাববিরোধী আন্দোলন করছেন ইরানের নারীরা। তাদের প্রতি সংহতি জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও বিক্ষোভ-সমাবেশ হয়েছে। ওই সময় ইউরোপীয় পার্লামেন্টের সদস্য আবির আল-সাহলানি ছাড়াও ইরানি নারীদের প্রতি সংহতি জানিয়ে ফরাসি অভিনেত্রী জুলিয়েট বিনোচি এবং ইসাবেলা হাপার্টও চুল কেটে ফেলেন।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ