ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

উত্তেজনার মধ্যেই লোহিত সাগরে ইরানি যুদ্ধজাহাজ মোতায়েন

প্রকাশনার সময়: ০১ জানুয়ারি ২০২৪, ২২:০৯
ছবি- সংগৃহীত

ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের চলমান যুদ্ধের মধ্যে ইসরায়েল ও পশ্চিমাদের জাহাজে তেহরানের মিত্র বাহিনীর হামলাকে ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে লোহিত সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান।

সোমবার (০১ জানুয়ারি) ইরানের আলবোর্জ ডেস্ট্রয়ার বাব আল মান্দেব প্রণালী অতিক্রম করে লোহিত সাগরে প্রবেশ করেছে। ইরানি সংবাদমাধ্যম রেডিও তেহরান’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি গণহত্যা ইস্যুতে লোহিত সাগরে উত্তেজনা চলার মধ্যেই সেখানে ইরানি ডেস্ট্রয়ার প্রবেশ করলো। ২০০৯ সাল থেকে এই ডেস্ট্রয়ারটি আন্তর্জাতিক পানি সীমায় জাহাজ চলাচল নিরাপদ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

রেডিও তেহরান জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী গণহারে মানুষ হত্যা করে যাচ্ছে, এর প্রতিবাদে ইসরায়েল অভিমুখী জাহাজগুলোতে হামলার প্রতিশ্রুতি দিয়েছে ইয়েমেনের সামরিক বাহিনী। এরই মধ্যে তারা বেশ কয়েকটি জাহাজে হামলা চালিয়ে বীরত্বের পরিচয় দিয়েছে।

লোহিত সাগরে মার্কিন জোট দখলদার ইসরায়েলের পক্ষ নিয়ে এরই মধ্যে ইয়েমেনের ১০ জনকে হত্যা করেছে। লোহিত সাগরে আগ্রাসী জোটের এমন তৎপরতার মধ্যে ইরানি ডেস্ট্রয়ারের উপস্থিতি ওই এলাকার বিষয়ে মানুষের কৌতূহল বাড়িয়ে তুলেছে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ