ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সাগরে ডুবে থাকা বাংলাদেশি জাহাজ তোলার নির্দেশ মমতার

প্রকাশনার সময়: ২৮ ডিসেম্বর ২০২৩, ১৩:০৮

পশ্চিমবঙ্গের কাকদ্বীপ লট-৮ থেকে পানিপথে কচুবেড়িয়া যাওয়ার চ্যানেলে একটি চর জেগে উঠেছে। সেই চরের কারণে সাগরদ্বীপে যাতায়াতে অসুবিধা হবে। এছাড়া সেই চ্যানেলেই ২০১৩ সালে বাংলাদেশের একটি ট্রলার ডুবে গিয়েছিল। এক বৈঠকে এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাগরে ডুবে থাকা বাংলাদেশি জাহাজ তোলার নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার নবান্নে গঙ্গাসাগর মেলা নিয়ে বৈঠকে এ বিষয়টি উত্থাপন করেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা। এরপরই এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মমতা। বৈঠকে মুখ্যমন্ত্রী জানতে চান, এখনও সেই জাহাজটি কেন তোলা হয়নি?এর জবাবে মন্ত্রী বঙ্কিম হাজরা বলেন, ফারাক্কা ও আরও একটি জায়গা থেকে ড্রেজার আনা হচ্ছে। তখন মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, সেনাবাহিনীর অনেক বিশেষজ্ঞ আছে। জাহাজটিকে তুলে ফেলা সম্ভব নয়?

পরে মমতা সেচ দপ্তরের সচিবকে নির্দেশ দেন সেনাবাহিনীর সঙ্গে কথা বলে অবিলম্বে জাহাজটি তোলার ব্যবস্থা করতে। তখন দপ্তরের কর্মকর্তারা জানান, উলগানাথন জেলা প্রশাসক থাকার সময় জাহাজটি তোলার জন্য চেষ্টা শুরু হয়। কিন্তু তা সম্ভব হয়নি।

ওই দিন বৈঠকে উপস্থিত ছিলেন নৌ-বাহিনীর প্রতিনিধি। তার কাছে মুখ্যমন্ত্রী জানতে চান। তখন তিনি বলেন, নৌ-বাহিনীর কাছে এ ধরনের কোনও বিশেষজ্ঞ নেই। এদিন ড্রেজিং করপোরেশনকে চিঠি লিখে আবেদন করার যেতে পারে বলে মুখ্যমন্ত্রীকে জানান কর্মকর্তারা।

সবকিছু শুনে মুখ্যমন্ত্রী বলেন, এ বিষয়টি সময় সাপেক্ষ, গঙ্গাসাগরমেলার আগে জাহাজটিকে তোলা সম্ভব হবে না। তবে মেলা শেষ হওয়ার পর দ্রুত যেন মুড়িগঙ্গা থেকে জাহাজটি তুলে নেওয়ার ব্যবস্থা করা হয়।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ