ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত ভ্রমণে সতর্কতা জারি করল ইসরাইল

প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২৩, ০৭:৫৬

দিল্লিতে ইসরাইলের দূতাবাসের কাছে বিস্ফোরণের পর নিজ দেশের নাগরিকদের জন্য ভারতে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে ইসরাইল। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) রাতে ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে এ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ইসরাইল নাগরিকদের জন্য ভারত ভ্রমণের ক্ষেত্রে লেভেল ২ ভ্রমণ সতর্কতা জারি করেছে।

এতে ভারতে ভ্রমণকালে (মল এবং বাজার) এবং পশ্চিমা-ইহুদি এবং ইসরাইলিদের পরিবেশনকারী হিসেবে চিহ্নিত স্থানগুলোতে যাওয়া এড়ানোর চেষ্টা করার জন্য সতর্ক করা হয়েছে। সতর্কতায় আরও বলা হয়, ইসরাইলি নাগরিকদের জনাকীর্ণ স্থানে তাদের পাবলিক প্লেসে (রেস্তোরাঁ, হোটেল, পাব, ইত্যাদিসহ) উচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি ভিড় এড়িয়ে উচ্চ স্তরের সতর্কতা বজায় রেখে চলাচল করতে বলা হয়েছে।

নির্দেশনায় প্রকাশ্যে ইসরাইলি প্রতীকগুলো প্রদর্শন থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া অনিরাপদ বড় ইভেন্টগুলোতে অংশ না নিতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভ্রমণপথের পাশাপাশি ছবি এবং রিয়েল-টাইম শেয়ার এড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।এরআগে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় দিল্লিতে ইসরাইল দূতাবাসের কাছে ‘বড় ধরনের’ বিস্ফোরণের শব্দ শোনা যায়। দিল্লি পুলিশ জানায়, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) তারা একটি ফোন কল পায়। অপরপ্রান্ত থেকে দাবি করা হয় যে, ইসরাইল দূতাবাসের কাছে বিস্ফোরণ হয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ঘটনায় কেউ হতাহত হয়নি। অন্যদিকে খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ ও এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি) কর্তারা। তারা সেখানে তল্লাশি চালালেও বিস্ফোরণের’ কোনো আলামত খুঁজে পায়নি। সংবাদ সংস্থা পিটিআই-এর বরাত দিয়ে এসব সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ওই এলাকায় তল্লাশি চালাচ্ছে পুলিশ। বিস্ফোরণের প্রকৃতি ও তীব্রতা এখনও জানা যায়নি। এখন পর্যন্ত কোনো হতাহতের খবরও পাওয়া যায়নি।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, আশপাশের লোকজন বিকট শব্দ শুনতে পেয়েছেন। ফায়ার সার্ভিস জানিয়েছে, তাদের কন্ট্রোল রুমেও এ সংক্রান্ত কল এসেছে। দিল্লি ফায়ার সার্ভিসের পরিচালক অতুল গর্গ এএনআইকে জানিয়েছেন, তারা দূতাবাসের কাছে বোমা বিস্ফোরণ সংক্রান্ত একটি কল পেয়েছিলেন। তবে ঘটনাস্থলে ‘এখন পর্যন্ত কিছু পাওয়া যায়নি’ বলে জানিয়েছেন তিনি।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ