ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সন্ধান মিলেছে

প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২৩, ১৪:২৬

রাশিয়ার বিরোধী নেতা কারাবন্দী অ্যালেক্সি নাভালনির সন্ধান পাওয়া গেছে। তিনি বেঁচে আছেন। এখন তাঁকে সাইবেরিয়ার একটি কারাগারে (পেনাল কলোনি) আটক রাখা হয়েছে। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এ কথা জানিয়েছেন। নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। পুতিনের কড়া প্রতিদ্বন্দ্বীও ধরা হয় তাঁকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাগারে।

চলতি মাসের শুরুর দিক থেকে নাভালনির হদিস পাওয়া যাচ্ছিল না। অভিযোগ ওঠে, রুশ কর্তৃপক্ষ গোপনে নাভালনিকে অজ্ঞাত জায়গায় সরিয়ে নিয়েছে। তাঁর মুখপাত্র কিরা ইয়ারমিশ সোমবার টেলিগ্রাম পোস্টে জানান, ‘আমরা অ্যালেক্সি নাভালনির সন্ধান পেয়েছি। তাঁকে উত্তর রাশিয়ার (সাইবেরিয়া) আইকে–৩ পেনাল কলোনিতে রাখা হয়েছে। আইনজীবী নাভালনির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি (নাভালনি) ভালো আছেন।’

নাভালনিকে সবশেষ আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল। রাশিয়ার পেনাল কলোনিগুলো বন্দীদের কঠিন জীবনযাত্রা ও বর্বরতার জন্য পরিচিত। বন্দীদের পৃথক সেলের বদলে ব্যারাকে রাখা হয়। তাঁদের দিয়ে জোর করে দৈনন্দিন কাজ করানো হয়। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হলেও তাঁদের চলাফেরা করার সুযোগ বেশ সীমিত।

উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে নাভালনিকে গত আগস্টে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগের দায়ে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। যদিও তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ