ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলি বিমান হামলায় ইরানি জেনারেল মৌসাভি নিহত

প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২৩, ০৭:৪২

সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় ইরানের সেনাবাহিনীর এলিট ইউনিট রিভোল্যুশনারী গার্ড কর্পসের (আইআরজিসি) এক সিনিয়র উপদেষ্টা নিহত হয়েছেন। সোমবার (২৫ ডিসেম্বর) রাজধানী দামেস্কের বাইরে ব্রিগেডিয়ার জেনারেল সায়েদ রাজি মৌসাভি নামে ওই উপদেষ্টা নিহত হন। খবর আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, সিরিয়ার দামেস্কের উপকণ্ঠে ইসরায়েলি বোমা হামলায় নিহত ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার সাইদ রাজি মৌসাভি ওই অঞ্চলে মিত্রশক্তিগুলোর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে খুবই প্রভাবশালী ছিলেন। তিনি সিরিয়া ও লেবাননে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সবচেয়ে পুরোনো কমান্ডারদের একজন। ওই এলাকায় আশির দশক থেকে কাজ করছেন মৌসাভি।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা সোমবার জানিয়েছে, দামেস্কের উপকণ্ঠের জেইনাবিয়া জেলায় ‘ইহুদিবাদী শাসকদের’ হামলায় সাইদ রাজি মৌসাভি নিহত হয়েছেন। তিনি সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন। সিরিয়া ও ইরানের সামরিক বাহিনীর মধ্যে সমন্বয়কের দায়িত্ব পালন করতেন তিনি। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন মৌসাভিকে সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কোরের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে বর্ণনা করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে নিয়মিত খবর বন্ধ রেখে মৌসাভির হত্যার খবর প্রচার করা হয়। খবরে তাকে সিরিয়ায় আইআরজিসির অন্যতম অভিজ্ঞ উপদেষ্টা বলে জানানো হয়। নিহত কমান্ডার মৌসাভি আইআরজিসির কুদস ফোর্সের সাবেক প্রধান কাসেম সোলাইমানির ঘনিষ্ঠ ছিলেন বলেও জানায় ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ওই হামলায় ইরাকি মিলিশিয়া বাহিনীর কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসও নিহত হন। এর প্রায় তিন বছর পর ফের হত্যা করা হলো ইরানের এই শীর্ষ কমান্ডারকে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ