ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাষ্ট্রের পথে ৮ হাজার অভিবাসনপ্রত্যাশী

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৮ | আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩, ১৮:৪৪
ছবি : সংগৃহীত

মেক্সিকোর ভেতর দিয়ে যুক্তরাষ্ট্র সীমান্তের দিকে রওয়ানা দিয়েছে প্রায় ৮ হাজার অভিবাসনপ্রত্যাশী। কয়েকদিন পরেই মেক্সিকো সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরকালে অভিবাসন নিয়ন্ত্রণে দুই দেশের মধ্যে নতুন চুক্তির চেষ্টা করবেন তিনি। তার আগেই দলবেঁধে যুক্তরাষ্ট্রের পথে রওয়ানা দিয়েছেন এসব অভিবাসনপ্রত্যাশী।

তাদের মধ্যে বেশিরভাগই ভেনেজুয়েলা, কিউবা ও মেক্সিকোর নাগরিক। ‘পোভারটি এক্সোডাস’ (দারিদ্র্যের কারণে বহির্গমন) লেখা একটি ব্যানার নিয়ে মিছিল করে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে তারা।

প্রতি বছর যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করতে গিয়ে দেশটির দক্ষিণ সীমান্তে গ্রেফতার হয় বহু মানুষ। ২০২২ ও ২০২৩ উভয় বছরেই তাদের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে।

অবৈধভাবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পার হওয়ায় কেবল গত সেপ্টেম্বর মাসেই দুই লাখের বেশি অভিবাসনপ্রত্যাশীকে গ্রেফতার করেছে মার্কিন বর্ডার প্যাট্রল।

বড়দিনের আগে যুক্তরাষ্ট্রের দিকে রওয়ানা দেওয়া অভিবাসনপ্রত্যাশীদের মিছিলটি যাত্রা শুরু করেছিল মেক্সিকোর তাপাচুলা শহর থেকে।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, মেক্সিকো সফরকালে অ্যান্টনি ব্লিঙ্কেন পশ্চিম গোলার্ধে ‘অভূতপূর্ব অনিয়মিত অভিবাসন’ নিয়ে আলোচনা করবেন এবং দুই দেশ কীভাবে একসঙ্গে সীমান্ত নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে, তার উপায় চিহ্নিত করবেন।

সূত্র : বিবিসি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ