ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এবার ভারতগামী তেল ট্যাংকারে  হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৩

লোহিত সাগরে আবারও একটি তেলবাহী ট্যাংকারে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ট্যাংকারটি ভারত উপকূলে আসার সময় ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এটিতে ড্রোন হামলা চালায়। সম্প্রতি মার্কিন সেনাবাহিনীর বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে হুতি বিদ্রোহীদের একটি ড্রোন লোহিত সাগরে ভারতগামী একটি অপরিশোধিত তেলের ট্যাংকারে আঘাত হেনেছে।

সামাজিক মাধ্যম এক্সে (টুইট) মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, এম/ভি সাইবাবা নামের গ্যাবনের পতাকাবাহী এই ট্যাংকারে ভারতীয়রা আছেন এবং হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এছাড়াও শনিবার এম/ভি ব্লামানেন নামের নরওয়েজিয়ান পতাকাবাহী একটি রাসায়নিক ট্যাংকারে ড্রোন হামলা হয়েছে।

মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, শনিবার রাতে দক্ষিণ লোহিত সাগরে টহলরত মার্কিন নৌবাহিনীকে দু'টি জাহাজ জানায়, তারা আক্রমণের শিকার হয়েছে। তাদের মধ্যে একটি হচ্ছে এম/ভি ব্লামানেন এবং অন্যটি এম/ভি সাইবাবা। এসব হামলার পরপরই ইউএসএস ল্যাবুন ডেস্ট্রয়ার জাহাজগুলোর সহায়তার আহবানে সাড়া দেয়। এসময় মার্কিন সামরিক বাহিনীর এই ডেস্ট্রয়ার ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে নিক্ষেপ করা চারটি ড্রোন ভূপাতিত করে।

এদিকে শনিবার ভারতের গুজরাট রাজ্যের ভেরাভাল থেকে ২০০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে, জাপানের মালিকানাধীন এমভি কেম প্লুটো বাণিজ্যিক জাহাজেও ড্রোন হামলা হয়েছে। এ হামলার জন্য ইরানকে দায়ী করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে।

তবে পেন্টাগনের এসব অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছে তেহরান। শনিবার বার্তা সংস্থা মেহর নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি বলেন, হুতিরা নিজস্ব সিদ্ধান্ত ও সামর্থ্য দিয়ে জাহাজগুলতে হামলা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের দাবি, ৭ অক্টোবরের পর থেকে লোহিত সাগরে এ পর্যন্ত ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ১০টি বাণিজ্যিক জাহাজে ১০০টির বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুতিরা। এর পাশাপাশি ইয়েমেনের সেনাবাহিনীও ইসরাইল সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলা চালাচ্ছে।

গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর আগ্রাসন ও গণহত্যার প্রতিবাদে ইয়েমেনের হুতি যোদ্ধারা ও সামরিক বাহিনী লোহিত সাগরে ইসরাইলি জাহাজে হামলা শুরু করে। এক পর্যায়ে তারা ইসরাইল অভিমুখী যেকোনো দেশের জাহাজকেও টার্গেট করার ঘোষণা দেয়।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ