ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এশিয়া প্যাসিফিকে অভিবাসীদের জন্য সেরা যে পাঁচ শহর

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২৩, ২০:৩৬
ছবি : সংগৃহীত

এশিয়া প্যাসিফিক অঞ্চলে স্থায়ী বসবাসের পরিকল্পনা করছেন, তাদের জন্য সুসংবাদ এনেছে ব্লুমবার্গ। বেতন, জীবনযাপন ব্যয় এবং বিভিন্ন পরিষেবা, কর প্রভৃতির নিরিখে অভিবাসীদের জন্য এই ভৌগলিক অঞ্চলের সেরা ৫টি শহরের তালিকা প্রকাশ করেছে মার্কিন এই সংবাদমাধ্যমটি।

বেতন, বাড়ি ভাড়া, নাগরিক পরিষেবা, কর, শিক্ষা ব্যয়, পরিবেশ, রেস্তোরাঁসহ মোট ১০টি সূচকের ফলাফলের ওপর ভিত্তিক করে তালিকাটি প্রস্তুত করেছে ব্লুমবার্গ। তালিকাটির সংক্ষিপ্ত বিবরণ নিচে দেওয়া হলো-

ব্লুমবার্গের পর্যবেক্ষণ অনুসারে অভিবাসীদের বসবাসের জন্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের শীর্ষ সেরা শহর জাপানের রাজধানী টোকিও। বেতন, আবাসন ব্যয়, ব্যক্তিগত কর, শিক্ষা ব্যয়সহ সংবাদমাধ্যমটির দশটি সূচকের সবগুলোতেই এশিয়া প্যাসিফিকের অন্যান্য শহরগুলোকে পেছনে ফেলেছে এই শহরটি।

টোকিওর মতো সাশ্রয়ী আবাসন ও শিক্ষা ব্যবস্থা এবং প্রায় দূষণমুক্ত পরিবেশ না থাকলেও হংকংয়ে বর্তমানে কর্মসংস্থানের সুযোগ এশিয়ার অন্যান্য শহরগুলোর তুলনায় অনেক বেশি। এর প্রধান কারণ অবশ্য করোনা মহামারি। করোনা মহামারির প্রথম দিকে হংকং থেকে নিজ দেশে ফিরে গিয়েছিলেন বিপুল সংখ্যক বিদেশি শ্রমিক। পরে চীনের কঠোর করোনাবিধির কারণে টানা আড়াই বছর নতুন অভিবাসী শ্রমিক প্রবেশ করতে পারেনি হংকংয়ে, ফলে বিভিন্ন খাতে শুরু হয়েছে ব্যাপক জনবল সংকট। মহামারির ধাক্কা পেরিয়ে গেলেও এই সংকট এখনও কাটিয়ে উঠতে পারেনি চীনের শাসনাধীনে থাকা স্বায়ত্বশাসিত এই দ্বীপভূখণ্ড।

চীনের বৃহত্তম শহর ও প্রধান অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত সাংহাই শিক্ষিত ও উচ্চ আয়ের অভিবাসীদের জন্যও চমৎকার শহর। করোনা মহামারির আগ পর্যন্ত শহরটিতে চীনা নাগরিকদের পাশাপাশি প্রচুর বিদেশি নাগরিক বসবাস করতেন। এই নাগরিকদের মধ্যে সাধারণ শ্রমিক থেকে কোটিপতি- সবাই ছিলেন।

ব্লুমবার্গের ৫ শহরের তালিকায় এশিয়ার বাইরের একমাত্র শহর হিসেবে স্থান পেয়েছে অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনি। এই শহরটি একদিকে যেমন অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল শহর তেমনি দক্ষ, শিক্ষিত এবং উচ্চ আয়ের অভিবাসীদেরও একটি কাঙ্ক্ষিত গন্তব্য।

ব্লুবার্গের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে নগররাষ্ট্র সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর সিটি। এই শহরের সবচেয়ে বড় ইতিবাচক দিক হলো করের নিম্ন হার এবং নিরাপত্তা। সিঙ্গাপুর সিটি বিশ্বের শীর্ষ অপরাধমুক্ত শহরগুলোর মধ্যে একটি। করোনা মহামারির আগ পর্যন্ত সিঙ্গপুরে আবাসন ব্যয় কম ছিল। কিন্তু মহামারির সময়ে এশিয়ার অনেক ধনী ব্যক্তি সিঙ্গাপুরে সম্পত্তি কেনার পর থেকে বর্তমানে সেখানে খানিকটা বেড়েছে অ্যাপার্টমেন্টের দাম।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ