ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দুয়ারে কড়া নাড়ছে বড়দিন: রঙিন সাজে মার্কেট  

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২৩, ১১:২৮

দুয়ারে কড়া নাড়ছে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। এ উপলক্ষে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসে হাট-বাজারের পসরা। সেগুলোর কোনোটি রঙিন, আবার কোনোটি এখনও আছে ইতিহাসের সাক্ষী হয়ে। জনপ্রিয় সেসব ক্রিসমাস মার্কেটের কথা থাকছে প্রতিবেদনে।

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ দিয়ে কানায় কানায় পূর্ণ ইতালির মধ্যযুগীয় শহর বলগনা ক্রিসমাস পূর্ববর্তী ইচ্ছা পূরণের জন্য একদম উপযুক্ত জায়গা। সেখানে রয়েছে দুটি ক্রিসমাস মার্কেট। এদের মধ্যে একটিতে রয়েছে প্রাচীন স্যান পিয়েত্রো ক্যাথেড্রালে অন্যটিতে প্রাচীন সান্তা মারিয়ায়। সেখানে রয়েছে যিশু খ্রিস্টের জন্মের নানান ঐতিহ্য।

ফ্রান্সের স্ট্রাসবার্গের এই উদযাপন চলে আসছে ১৫৭০ সাল থেকে। এই শহরটিকে ক্যাপিটাল অব ক্রিসমাস বা বড়দিনের শহর হিসেবে দাবি করা হয়। ইউরোপের সবচাইতে পুরানো ক্রিসমাস বাজারগুলোর মধ্যে এটি একটি।

সুইজারল্যান্ডের মাউন্ট পিলাটাস, ইউরোপের সবচাইতে উঁচুতে অবস্থিত এই ক্রিসমাস মার্কেট। এখানে খাড়া এক পাহাড়ের উপরে ট্রেন দিয়ে যাওয়াটা বেশ রোমাঞ্চকরও বটে। পাহাড়ের উপরে থাকা সেসব দোকান থেকে আপনি কিনতে পারেন নানা রকম উপহার।

প্রতি বছর ৭-১০ ডিসেম্বর যুক্তরাজ্যের উত্তর উপকূলীয় শহর পাস্তোতে আয়োজন করা বড়দিনের এই উৎসবটি যেকোনো ভোজন রসিকের প্রিয় তালিকায় জায়গা করে নিতে পারে। জনপ্রিয় সব রন্ধন শিল্পী সরাসরি সেখানে বিভিন্ন রেসিপি রান্না করে দেখান। পশ্চিমা দেশগুলোতে তৈরি করা বিভিন্ন জিনিস আপনি উপহার হিসেবে কিনতে পারেন সেখান থেকে।

শুভ্রতায় ভরা ইউরোপের দেশ পোল্যান্ডের ক্রিসমাস আয়োজনে প্রাণবন্ত শহর ক্রাকোর ক্রিসমাস মার্কেটে গিয়ে আপনার অনুভূতি হবে দারুণ। চারদিকে সাদার রাজ্য আর সেই জাদুকরী আবহ ও বরফের মাঝে বসা বিভিন্ন দোকানপাট ঘুরে ঘুরে কেনাকাটার সুযোগ থাকছে। ঐতিহাসিক শহরটি অদ্ভুত স্থাপত্যশিল্প দ্বারা পরিপূর্ণ। সেই বাজার থেকে আপনি বেছে নিতে পারেন পছন্দের সব অলংকার, ভাস্কর্য ও সুন্দর সব ডিজাইনের টেবিল ক্লথ।

গুহার ভেতর বাজার, সেখানেই চলে দিব্যি কেনাবেচা। শুনেই এই বাজার সম্পর্কে জানার আগ্রহ বেড়ে যাওয়াটা স্বাভাবিক। নেদারল্যান্ডের কোবার্গ পাহাড়ের পাদদেশে অবস্থিত ভেলভেট কেভ নামে পরিচিত এই গুহাটি আপন গুণে অনন্য। এই বাজারটির আয়োজন করা হয় প্রতিবছর ১৭ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরে।

সারা বছরই ডেনমার্কের তিভোলি গার্ডেনের ঐতিহাসিক বিনোদন পার্ক মোহনীয় সৌন্দর্যে ভরপুর থাকে। কিন্তু বড়দিনের আয়োজনে এই জায়গাটি একদম বিস্ময়কর সৌন্দর্য ধারণ করে।

বড়দিন বা খ্রিস্টমাস বা ক্রিসমাস একটি বাৎসরিক খ্রিষ্টীয় উৎসব। যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এই উৎসব পালিত হয়। এই দিনটিই যিশুর প্রকৃত জন্মদিন কিনা তা জানা যায় নি। আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ ধরা হয়।

নয়াশতাব্দী/ আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ