ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলি হামলার কড়া সমালোচনা করল ফ্রান্স

প্রকাশনার সময়: ২১ ডিসেম্বর ২০২৩, ১০:৩১ | আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩, ১০:৫০

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা আড়াই মাস ধরে চালানো এই হামলায় নিহত হয়েছেন ২০ হাজারেরও বেশি ফিলিস্তিনি। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। এই পরিস্থিতিতে ইসরায়েলের বেশ কড়া সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করা মানে গাজাকে গুঁড়িয়ে দেওয়া বা মাটিতে মিশিয়ে দেওয়া নয়।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার অর্থ ‘গাজাকে মাটিতে মিশিয়ে দেওয়া’ নয় বলে বুধবার বলেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সম্প্রচারমাধ্যম ফ্রান্স ৫-কে তিনি বলেছেন, ‘আমরা এই ধারণাটিকে প্রতিষ্ঠিত হতে দিতে পারি না যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কার্যকর লড়াইয়ের অর্থ গাজাকে মাটিতে মিশিয়ে দেওয়া বা বেসামরিক জনগণকে নির্বিচারে আক্রমণ করা বোঝায়।’

আর তাই তিনি ইসরায়েলকে এই ধরনের হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তার মতে, ‘এটি উপযুক্ত নয়। কারণ সমস্ত জীবনের মূল্য একই এবং আমরা এটিকে সমর্থন করি’।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ