ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ওয়াশিংটনে বসছেন চীনবিরোধী কোয়াড নেতারা

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৭

চীনবিরোধী হিসেবে পরিচিত কোয়াড জোটের সম্মেলন আগামী ২৪ সেপ্টেম্বর প্রথমবারের মতো ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যেই এ সম্মেলন আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি চলছে। তিন দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই সম্মেলনের আয়োজক হিসেবে থাকছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মূলত যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপান- এ চার দেশের জোটই ‘কোয়াড’ নামে পরিচিত। এর আগে গত মার্চে করোনা মহামারির কারণে ভার্চুয়ালি বৈঠক করেছিলেন কোয়াড নেতারা। এ সময় তারা করোনা টিকা বিতরণ, জলবায়ু পরিবর্তন এবং চীনা প্রভাব বৃদ্ধি মোকাবিলার মতো ইস্যুগুলোতে ঐক্যবদ্ধভাবে কাজ করা অঙ্গীকার করেন।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর প্রথমবারের মতো ওয়াশিংটন ডিসিতে হতে যাচ্ছে কোয়াড শীর্ষ সম্মেলন। জো বাইডেনের আতিথেয়তায় এই সম্মেলনে অতিথি হিসেবে থাকছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিস।

সোমবার (১৩ সেপ্টেম্বর) হোয়াইট হাউজ থেকে কোয়াডের এই সম্মেলনের আয়োজনের ঘোষণা দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের কার্যলয় বলছে, কোয়াডভুক্ত দেশগুলোর মধ্যে আরও নিবিড় সম্পর্ক গড়ে তোলা, কোভিড-১৯ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা, নতুন নতুন প্রযুক্তি ও সাইবার খাতে পারস্পরিক সহযোগিতার মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হবে এই সম্মেলনে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ