ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রাকেই পচে যাচ্ছে ভারতীয় পেঁয়াজ

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২৩, ১৯:০১
ছবি : সংগৃহীত

চলতি মাসের শুরুর দিকে হঠাৎ পেঁয়াজ রফতানি নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। ফলে পশ্চিমবঙ্গের স্থলবন্দরগুলোতে আটকা পড়েছে পেঁয়াজবোঝাই বহু ট্রাক। বাংলাদেশে ঢুকতে না দিলে এসব ট্রাকে থাকা প্রায় ৩ হাজার টন পেঁয়াজ পচে যাওয়ার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

উত্তর ২৪ পরগনার বসিরহাটের ঘোজাডাঙ্গা স্থলবন্দরে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক সীমান্ত বরাবর সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছে ৩০ থেকে ৩৫টি পেয়াঁজবোঝাই ট্রাক।

কেন্দ্রীয় সরকারের রফতানি নিষেধাজ্ঞার কারণে গত ৭ ডিসেম্বর থেকে পেঁয়াজবোঝাই ট্রাকগুলো আটকে রয়েছে ঘোজাডাঙ্গা স্থলবন্দরে। এগুলোতে থাকা প্রায় ৪৫০ টন পেঁয়াজ পচে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ হওয়ার পর থেকে কলকাতা ও পাশের শহরাঞ্চলগুলোতে বড় আকারের পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫০ রুপিতে। একটু ছোট আকারের পেঁয়াজের দাম কোথাও প্রতি কেজি ৩৫ আবার কোথাও ৪৫ রুপি দেখা যাচ্ছে।

স্থানীয় পেঁয়াজ রফতানিকারী স্বদেশ মণ্ডল বলেন, ভারতে পেঁয়াজের দাম বেশি থাকায় কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এ কারণে সীমান্তে সারিবদ্ধভাবে পেঁয়াজবোঝাই ট্রাক দাঁড়িয়ে রয়েছে। এতে প্রচুর আর্থিক ক্ষতি হচ্ছে। শিগগির বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা না করলে ৯০ শতাংশ পেঁয়াজই নষ্ট হয়ে যাবে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ