ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইরানে সাইবার হামলা, পেট্রোল স্টেশনগুলো অচল

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২৩, ১৮:০৫
ছবি : সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট একটি হ্যাকার গোষ্ঠীর সাইবার হামলায় ইরানের জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল হয়ে পড়েছে বলে অভিযোগ করেছে তেহরান। এতে ইরানের সব পেট্রোল স্টেশনে জ্বালানি পরিষেবা ব্যাহত হয়েছে।

সোমবার (১৮ ডিসেম্বর) ইসরায়েলি ওই হ্যাকার গোষ্ঠী সাইবার হামলা চালিয়ে পেট্রোল পরিষেবা বিকল করে দিয়েছে বলে ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ইরানের সরকারি একটি টেলিভিশনকে দেশটির তেল মন্ত্রী ওজি বলেছেন, ইরানের প্রায় ৭০ শতাংশ পেট্রোল স্টেশনের পরিষেবায় ব্যাঘাত ঘটেছে। দেশের বাইরের হস্তক্ষেপের কারণে এই সংকট তৈরি হয়েছে।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে বলা হয়েছে, প্রিডেটরি স্প্যারো নামের একটি গ্রুপ ইরানে সাইবার হামলা চালানোর দাবি করেছে। ইসরায়েলের স্থানীয় গণমাধ্যমের খবরেও প্রিডেটরি স্প্যারোর এই দাবির তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে ইরানে সাইবার হামলার দায় স্বীকার করে প্রিডেটরি স্প্যারো বলেছে, জরুরি পরিষেবাগুলোর সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে নিয়ন্ত্রিত পদ্ধতিতে এই সাইবার আক্রমণ করা হয়েছে।

ইরানের সাইবার নিরাপত্তা দেখভালের দায়িত্বে রয়েছে দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থা। তারা বলেছে, এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে। পেট্রোল পরিষেবায় ব্যাঘাতের সম্ভাব্য সব কারণ বিবেচনায় নিয়ে এই তদন্ত করা হচ্ছে।

সূত্র : রয়টার্স, এএফপি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ