ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতে ২ হাজার ৩শ কৃষকের আত্মহত্যা

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২৩, ২১:৪৯
ছবি : সংগৃহীত

এ বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে ভারতের মহারাষ্ট্রে দুই হাজার ৩৬৬ জন কৃষক আত্মহত্যা করেছেন।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিধানসভা অধিবেশনে এ তথ্য জানান রাজ্যের ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী অনিল পাতিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ডেকান ক্রনিকেলের প্রতিবেদন অনুসারে, মহারাষ্ট্রে প্রতি মাসে গড়ে ২৪০ কৃষক আত্মহত্যা করেন। এ হিসেবে প্রতিদিন আত্মহত্যাকারী কৃষকের সংখ্যা ৭।

রাজ্য বিধানসভার সদস্য কুনাল পাতিলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলে, বিশেষ করে, অমরাবতী জেলায় সর্বোচ্চ সংখ্যক কৃষক আত্মহত্যা করেছেন। সেখানে ৯৫১টি আত্মহত্যার ঘটনা রেকর্ড করা হয়েছে। এসব কৃষকের স্বজনদের এক লাখ রুপি করে সহায়তা দিয়েছে রাজ্য সরকার।

অমরাবতীর পাশাপাশি অন্যান্য অঞ্চলেও এ ধরনের ঘটনা দেখা গেছে। রাজ্যের ছত্রপতি সাম্ভাজিনগর বিভাগে প্রায় ৮৭৭ কৃষকের আত্মহত্যার ঘটনা উল্লেখ করা হয়েছে। তাছাড়া নাশিক বিভাগে ২৫৪টি ও পুনে বিভাগে ২৭টি আত্মহত্যার ঘটনার ঘটেছে।

বিরোধী দলের নেতা বিজয় ওয়াদেত্তিওয়ার মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে কৃষকদের সংগ্রামের প্রতি উদাসীনতার অভিযোগ তোলেন। তিনি বলেন, ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ১ জুলাই পর্যন্ত রাজ্যটিতে ৩ হাজারেরও বেশি কৃষক আত্মহত্যা করেছেন। এর পেছনের মূল কারণ ছিল অনাবাদ ও ঋণের বোঝা।

ওয়াদেত্তিওয়ার রাজ্য সরকারকে কৃষকদের সম্পূর্ণ ঋণ মওকুফ করার দাবি জানান। এছাড়া তিনি অসময়ে বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য তাৎক্ষণিক সহায়তা ব্যবস্থা করার আহ্বান জানান।

সূত্র : ডেকান ক্রনিকেল

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ