ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

খাদ্য নেই বাড়িতে, আসবাবপত্র বেচে দিচ্ছেন আফগানরা

প্রকাশনার সময়: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৯ | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০১:৪০
সংগৃহীত ছবি

গত সপ্তাহে আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা দিয়েছে তালেবান। তবে ভয়াবহ আর্থিক সংকটে পড়েছেন আফগানরা। দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাত দেশটির অর্থনৈতিক অবস্থাকে সংকটময় করে তুলেছে।

এদিকে তীব্র আর্থিক সংকটে পড়ে দেশটির অনেক বাসিন্দা তাদের প্রতিদিনের ব্যবহার করা আসবাবপত্র বিক্রি করতে বাধ্য হচ্ছেন। পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতেই তারা এমনটি করছেন।

আল-জাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়, কাবুলের চামন-ই-হোজরি পাড়ায় চারটি কারপেট বিক্রি করার জন্য নিয়ে এসেছেন সেখানকার বাসিন্দা শুকরুল্লাহ। তার মতো আরও অনেকেই সেখানে রেফ্রিজারেটর, কুশন, পাখা, বালিশ, কম্বল, রৌপ্যের জিনিসপত্র, পর্দা, বিছানা, গদি, রান্নার জিনিসপত্র এবং তাক দিয়ে ভরা আরও অনেক ব্যবহৃত আসবাবপত্র বিক্রির জন্য নিয়ে এসেছেন। বাসায় খাবার সংগ্রহের মতো অর্থ না থাকায় তারা বাধ্য হয়েই নিজেদের ব্যবহার্য এসব আসবাবপত্র বিক্রি করছেন।

শুকরুল্লাহ বলেন, তিনি কারপেটগুলো আফগান মুদ্রায় প্রায় ৪৮ হাজারে কিনেছিলেন। কিন্তু এখন সেগুলো ৫ হাজারেও বিক্রি করতে পারছেন না।

এর আগে গত সপ্তাহে প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘ সতর্ক করেছিল যে, ২০২২ সালের মাঝামাঝিতে আফগানিস্তানের ৯৭ শতাংশেরও বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যাবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ