ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দার্জিলিংয়ে মৌসুমের প্রথম তুষারপাত: টানছে পর্যটকদের

প্রকাশনার সময়: ০৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৭

মৌসুমের প্রথম তুষারপাত দেখা গেল দার্জিলিংয়ের সান্দাকফুতে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকেলে সান্দাকফু-সহ আশপাশের বেশ কয়েকটি এলাকায় তুষারপাত শুরু হয়। তাতে বাড়ির ছাদে বরফের স্তর জমে যায়। সাদা বরফের চাদরে ঢেকেছে যায় রাস্তাঘাট। আর হঠাৎ এমন তুষারপাতে দার্জিলিংয়ে অবস্থান করা পর্যটকদের যেন কপাল খুলেছে। ডিসেম্বর মাসের শুরুতেই এমন তুষারপাত হবে তা কেউ ভাবতে পারেননি। তবে যাই হোক এতে বেশ খুশিই হয়েছেন পর্যটকরা।

বৃহস্পতিবার দার্জিলিংয়ের বেশ কিছু অংশের আকাশ মেঘলা হয়ে আসে। দুপুরের পর শুরু হয় বৃষ্টি। যদিও পরে তা থেমে যায়। আর বিকেল থেকে দার্জিলিং জেলার সান্দাকফু–সহ চন্দ্রু হ্রদে তুষারপাত শুরু হয়। বাড়ির চাল, মাঠ, রাস্তা ঢেকে যায় বরফের চাদরে। গাছের পাতা থেকে গড়িয়ে পড়ে বরফ। এমন নৈসর্গিক দৃশ্য দেখে মেতে ওঠেন পর্যটকরা।

অন্যদিকে এখন দার্জিলিংয়ের তাপমাত্রা ৫ থেকে ১৩ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। সান্দাকফু, টাইগার হিল উঁচু জায়গায় হওয়ায় তাপমাত্রা অনেক কম। এদিন তাপমাত্রা কমে হিমাঙ্কের নিচে নেমে যায়। আর তার জেরেই তুষারপাত শুরু হয় সান্দাকফুতে। সেখানে থাকা পর্যটকরা সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করেন। দার্জিলিংয়ে পর্যটকদের ভিড় নিয়মিত থাকে। কিন্তু নিয়মিত দেখা যায় না তুষারপাত। তাছাড়া এখানে ঝকঝকে কাঞ্চনজঙ্ঘা পাহাড় দেখা যায়। তাই দেখতেই বারবার ছুটে আসেন পর্যটকরা। তবে এবার ডিসেম্বর মাসে তুষারপাত মেলায় আলাদা পরিবেশ তৈরি হয়েছে।

আর পাহাড়ের অন্যান্য অংশে এখন জাঁকিয়ে পড়েছে শীত। ভিড় বেড়েছে পর্যটকদের। তবে উত্তরবঙ্গের বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে। তা নিয়ে চিন্তায় পড়তেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পর্যটকদের কথা মাথায় রেখে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এনবিএসটিসি কলকাতা থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে কলকাতায় চারটি বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে। দার্জিলিং, কার্শিয়াং এবং বিভিন্ন এলাকায় শুরু হয়েছে মাঝারি বৃষ্টিপাত। বইছে ঠাণ্ডা হাওয়াও। শুক্রবারও দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ