ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় হামলার প্রতিশোধ নিতে ইসরাইলের ইলাতে ড্রোন হামলা

প্রকাশনার সময়: ০৫ ডিসেম্বর ২০২৩, ২১:০৫

গাজায় ইসরাইলের বর্বর হামলার প্রতিশোধ নিতে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় শহর লোহিত সাগরের তীরবর্তী ইলাতে ড্রোন হামলা চালিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) এ ড্রোন হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে হুতি মুখপাত্র।

ইয়েমেনের হুতি নেতৃত্বাধীন সরকারের প্রধানমন্ত্রী আব্দেল আজিজ বিন হাবতৌর ইসরাইলে হুতিদের ড্রোন হামলার তথ্য নিশ্চিত করে বলেছেন, এসব ড্রোন ইয়েমেনের।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী দেশটির দক্ষিণের দূরবর্তী শহর ইলাতের আকাশে ড্রোনের অনুপ্রবেশ শনাক্ত করেছে বলে জানায়। পরে ইলাতের বাসিন্দাদের সতর্ক করতে বিমান হামলার সাইরেন বাজানো হয়।

ইলাত শহরটি জর্ডান ও মিসর- উভয় দেশের সীমানার কাছে লোহিত সাগরের তীরে অবস্থিত। অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে শহরটির দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার।

এর আগে, ইসরাইলের হিব্রু ভাষার গণমাধ্যমের খবরে ইলাত শহরের আকাশে একটি ড্রোনের অনুপ্রবেশ ঘটেছে বলে জানানো হয়। এতে বলা হয়, এ ড্রোনটির সম্ভাব্য উৎস ইয়েমেন বলে ধারণা করা হচ্ছে। তবে শহরটিতে আঘাত হানার আগেই লোহিত সাগরে সেটি ভূপাতিত করে ইসরাইলি যুদ্ধবিমান।

ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলা এবং উত্তরাঞ্চলে হিজবুল্লাহর গোলাবর্ষণে বাস্তুচ্যুত ইসরাইলিদের ওই শহরটিতে সরিয়ে নেওয়া হয়েছে। শহরের বাসিন্দারা বলেছেন, তারা প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শুনেছেন।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এই ড্রোন হামলার ঘটনায় তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে। গত দুই সপ্তাহ ধরেই ইসরাইলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা করছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।

হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায়ই হামলার চেষ্টা করেছে হুতিরা। ইতিমধ্যে তাদের ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ