ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আমন্ত্রণ পেয়েও ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২৩, ১১:৪২

আর্জেন্টিনা ব্রিকসে যোগ দেবে না বলে জানিয়েছেন দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। চলতি বছরের আগস্টে আর্জেন্টিনা ব্রিকসে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকস গ্রুপে আর্জেন্টিনা যোগ দেবে না বলে দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে জানিয়েছেন।

চলতি বছরের আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ব্রিকসে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়। বর্তমানে এই জোটের সদস্য হচ্ছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

এর আগে রোববার (১৯ নভেম্বর) আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন জেভিয়ার মিলেই। নিকটতম প্রতিদ্বন্দ্বী ও আর্জেন্টিনার সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে তিনি নির্বাচিত হয়েছেন। তিনি এর আগেও দেশটির ব্রিকসে যোগদান নিয়ে বিরোধিতা করেছিলেন।

জাভিয়ের মিলের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন ডায়ানা মন্ডিনো। আর নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনায় নতুন সরকার দায়িত্ব নিতে পারে।

শুক্রবার পৃথক প্রতিবেদনে প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, প্রেসিডেন্ট হিসেবে জাভিয়ের মিলের অধীনে আর্জেন্টিনা কখনোই চীনা নেতৃত্বাধীন উদীয়মান ব্লক ব্রিকসে যোগদান করবে না বলে দেশটির আগত শীর্ষ কূটনীতিক তথা পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো জানিয়েছেন।

আর্জেন্টিনায় আগামী ১০ ডিসেম্বর নতুন সরকার দায়িত্ব নিতে চলেছে এবং এর আগেই জাভিয়ের মিলের অধীনে লাতিন আমেরিকার এই দেশটির বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তনের আভাস দেওয়া হলো।

বৃহস্পতিবার এক্স প্ল্যাটফর্মে ডায়ানা মন্ডিনো বলেন, ‘আমরা ব্রিকসে যোগ দেবো না।’

এর আগে রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় মন্ডিনো উদীয়মান অর্থনীতির দেশগুলোর এই জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। যদিও এই গ্রুপে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিলও সদস্য হিসেবে রয়েছে।

উল্লেখ্য, গত আগস্টে ব্রিকস সম্মেলনের শেষ দিনে ছয়টি দেশকে এই জোটে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণ পাওয়া এসব দেশ হচ্ছে- সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিসর এবং ইথিওপিয়া।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ