ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার তদন্তের নথি প্রকাশ

প্রকাশনার সময়: ১২ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৪

যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রথমবারের মতো তদন্তের নথি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

স্থানীয় সময় গতকাল শনিবার রাতে ১৬ পৃষ্ঠার এই নথি প্রকাশ করা হয়। আজ রোববার এই সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলায় সৌদির সরকারের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি বলে এফবিআই প্রকাশিত নথিতে দাবি করা হয়েছে। টুইন টাওয়ারে হামলার ঘটনায় সৌদির হাত আছে এমন অভিযোগ থাকলেও, তা অস্বীকার করে আসছিল ওয়াশিংটনের সৌদি দূতাবাস। ৯/১১-এর হামলায় রিয়াদের জড়িত থাকার কথা সম্পূর্ণ মিথ্যা দাবি করে দূতাবাস। এই ঘটনার স্বাধীন তদন্তেরও আহ্বান জানায় সৌদি।

হামলায় জড়িত থাকা কমপক্ষে দুই বিমান ছিনতাইকারীকে একজন সৌদি কনস্যুলার কর্মকর্তা ও সৌদি গোয়েন্দা এজেন্টের সহযোগিতার দেওয়ার অভিযোগের বিষয়টি উদঘাটনে মাঠে নামে এফবিআই। এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা জানিয়েছিল, দুজন উড়োজাহাজ ছিনতাইকারীকে ভ্রমণে সহায়তা ও অর্থায়নে গভীরভাবে জড়িত সৌদি শিক্ষার্থী ওমর আল-বিয়ুউমী।

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থাপনায় বিমান নিয়ে হামলা এবং বিমান ছিনতাইকারীদের সৌদি আরবের সহযোগিতার অভিযোগের বিষয়ে তদন্ত চলছিল। তদন্তের রিপোর্ট প্রকাশ করতে সম্প্রতি বাইডেনকে চাপ দেয় ভুক্তভোগীদের পরিবার। পরে এই তদন্তের নথি প্রকাশ করতে নির্বাহী আদেশ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ