ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

যুদ্ধবিমানে মোদি! 

প্রকাশনার সময়: ২৫ নভেম্বর ২০২৩, ১৯:৫৫
ছবি- সংগৃহীত

এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুদ্ধবিমানে দেখা গেছে। শনিবার (২৫ নভেম্বর) দেশটির তৈরি চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান ‘তেজসে’ সফর করেছেন তিনি। এই সফরকালে ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তা মোদির সঙ্গে ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে ওড়া তেজস মার্ক-১ ফাইটার জেটে মোদীর সঙ্গী ছিলেন ভারতীয় বায়ুসেনার এক আধিকারিক। সেই অভিজ্ঞতার কথা সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ একটি পোস্ট করেছেন ভারতের প্রধানমন্ত্রী। সঙ্গে দিয়েছেন ফাইটার পাইলটের পোশাক, ব্যালিস্টিক হেলমেট আর ইউভি গগ্‌লস পরিহিত নানা ছবিও।

এর আগে ২০১৯ সালে সেপ্টেম্বরে বেঙ্গালুরু এয়ারস্ট্রিপ থেকেই তেজসের দু’আসন বিশিষ্ট প্রশিক্ষণ বিমানের পরীক্ষামূলক উড়ানোর সওয়ারি হয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

সামাজিক যোগাযোগমাধ্যমে মোদি লিখেছেন, “তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণ ভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়ে দিয়েছে।”

২০২১ সালের গোড়ায় ভারতীয় প্রযুক্তিতে তৈরি ৪৮ হাজার কোটি রুপির ৮৩টি তেজসের কেনার বিষয়ে ছাড়পত্র দিয়েছিল মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। দেশীয় প্রযুক্তির হালকা যুদ্ধবিমানের এক আসন বিশিষ্ট সংস্করণটি যুদ্ধে ব্যবহৃত হবে। দু’ইঞ্জিন বিশিষ্ট ১৮টি সংস্করণ পাইলটদের প্রশিক্ষণে ব্যবহার করা যাবে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ