ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হিজবুল্লাহ প্রধানের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

প্রকাশনার সময়: ২৩ নভেম্বর ২০২৩, ১৮:০০

হামাস-ইসরায়েলের চলমান যুদ্ধের মধ্যেই লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রধানের সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান। লেবাননের একটি অজ্ঞাতস্থানে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

লেবাননের সংবাদমাধ্যম নাহারনেট জানিয়েছে, বুধবার (২২ নভেম্বর) লেবাননে যান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। চলমান যুদ্ধের পর এটি লেবাননে তার দ্বিতীয় সফর। এরপর বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হিজবুল্লাহ প্রধানের সঙ্গে বৈঠকে বসেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাতারের মধ্যস্থতায় যদি হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি না হয়— তাহলে যুদ্ধ এ অঞ্চলের অন্যান্য জায়াগায়ও ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, ‘যদি আগামীকাল (বৃহস্পতিবার) যুদ্ধবিরতি শুরু হয়, যদি এটি অব্যাহত না থাকে… তাহলে এ অঞ্চলের অবস্থা যুদ্ধবিরতির আগের পর্যায়ে থাকবে না এবং যুদ্ধের পরিধি বাড়বে।’

হিজবুল্লাহ প্রধানের সঙ্গে বৈঠকের আগে লেবাননের রাজধানী বৈরুতে গতকাল ফিলিস্তিন ইসলামিক জিহাদের সেক্রেটারি জেনারেল খালিল আল-হায়া, হামাসের পলিটব্যুরোর একজন সদস্য এবং এ দুই সশস্ত্র গোষ্ঠীর অন্যান্য সদস্যদের সঙ্গে আলোচনায় বসেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

হামাস ও ইসরায়েলের মধ্যে বৃহস্পতিবার থেকে চারদিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা থাকলেও; সেটি হয়নি। কাতারের পরররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, আগামীকাল শুক্রবার থেকে এ যুদ্ধবিরতি শুরু হতে পারে। মূলত কিছু বিষয়ের সমাধান না হওয়ায় যুদ্ধবিরতিটি পিছিয়ে যায়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ