ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ছাড়াল ১৪ হাজার

 নারী-শিশুর সংখ্যাই ১০ হাজার
প্রকাশনার সময়: ২২ নভেম্বর ২০২৩, ০৮:৪৬

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়ে গেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে ৫ হাজার ৮০০ জনেরও বেশি শিশু। এছাড়া নিহতদের মধ্যে নারীর সংখ্যাও প্রায় চার হাজার। এছাড়া ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে হাসপাতাল, মসজিদ ও গির্জাসহ হাজারও ভবন। মঙ্গলবার (২১ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ১৪ হাজার ১২৮ জনে পৌঁছেছে বলে অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘নিহতদের মধ্যে ৫ হাজার ৮৪০ জনেরও বেশি শিশু এবং ৩ হাজার ৯২০ জন নারী রয়েছেন।’

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। অন্যদিকে সংঘাত শুরুর পর থেকেই গাজায় সম্পূর্ণ অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েল। ইসরায়েলি অবরোধ গাজাকে জ্বালানি, বিদ্যুৎ এবং পানির সরবরাহ থেকেও পুরোপুরি বিচ্ছিন্ন করে রেখেছে। এছাড়া সাম্প্রতিক দিনগুলোতে গাজায় কিছু সহায়তা প্রবেশ করেছে, যদিও তা প্রয়োজনের তুলনায় খুবই কম। সুত্র- বার্তাসংস্থা আনাদোলু ।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ