ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নৌকায় ইন্দোনেশিয়া পৌঁছাল পাঁচ শতাধিক রোহিঙ্গা 

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২৩, ১৬:০৭
ছবি- সংগৃহীত

তিনটি নৌকা দিয়ে ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে পৌঁছেছে মিয়ানমারের সংখ্যালঘু পাঁচ শতাধিক রোহিঙ্গা। স্থানীয় সময়ে রোববার (১৯ নভেম্বর) দেশটির আচেহ প্রদেশের উপকূলে পৌঁছায় মিয়ানমারের সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যরা। ওই নৌকার ছবিটি গত ১৬ তারিখে তুলেছিল এএফপি।

জাতিসংঘের একটি সহযোগী সংস্থা এই তথ্য জানিয়েছে। তাদের মতে, ২০১৭ সালে সামরিক দমন-পীড়নের পর থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রাহিঙ্গা এবারই ইন্দোনেশিয়ায় পৌঁছাল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপি’র(এজেন্সি ফ্রান্স-প্রেস) এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

এএফপি জানিয়েছে, মিয়ানমারে চরম নির্যাতনের শিকার মুসলিম রোহিঙ্গারা প্রতি বছর জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ এবং ব্যয়বহুল সমুদ্র ভ্রমণ করে। নৌকায় করে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পৌঁছানোর চেষ্টা করে তারা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রতিনিধি ফয়সাল রহমান এএফপিকে বলেন, রোহিঙ্গাবাহী একটি নৌকা আচেহ প্রদেশের বিরুউয়েন জেলায় পৌঁছে। সেই নৌকায় ২৫৬ জন রোহিঙ্গা নাগরিক ছিল। আচেহ প্রদেশের পিডেয় অঞ্চলে ২৩৯ রোহিঙ্গাবাহী আরেকটি নৌকা পৌঁছেছে। এছাড়া আচেহ প্রদেশের পশ্চিমে আরও একটি রোহিঙ্গাবাহী নৌকা পৌঁছেছে। ওই ছোট নৌকাটিতে ৩৬ রোহিঙ্গা রয়েছে। তিনি আরও বলেন, ২৫৬ রোহিঙ্গা যে নৌকাটিতে রয়েছে সেখানে ১১০ জনের বেশি নারী ও ৬০ জনের মতো শিশু রয়েছে।

ইউএনএইচসিআরের এই কর্মকর্তার তথ্যমতে, ২৫৬ জন্য রোহিঙ্গাবাহী নৌকাটিকে গত বৃহস্পতিবার সমুদ্রের দিকে ঠেলে দেয় আচহের স্থানীয়রা। ফয়সাল রহমান বলেন, বিষয়টি আমি নিশ্চিত হয়েছি। নৌকাটিতে থাকা অনেককে শনাক্ত করতে পেরেছে নিরাপত্তা কর্মীরা।

এএফপি জানিয়েছে, গত এক সপ্তাহে আচেহ প্রদেশে নৌকা করে ৮০০ জন রোহিঙ্গা পৌঁছেছে। এর মধ্যে গত মঙ্গলবার ১৯৬ জন ও বুধবার ১৪৭ জন আচেহ প্রদেশে পৌঁছান।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ