ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগান সরকারের শপথ বাতিল

প্রকাশনার সময়: ১১ সেপ্টেম্বর ২০২১, ২০:০৮

৯/১১ হামলার বার্ষিকীতে আফগানিস্তানের তালেবান সরকারের শপথ অনুষ্ঠান বাতিল করা হয়েছে। নতুন তত্ত্বাবধায়ক সরকারে সাংস্কৃতিক কমিশনের সদস্য ইনামুল্লাহ সামঙ্গানির বরাতে এ তথ্য নিশ্চিত করেছে রুশ বার্তা সংস্থা তাস।

এক টুইটবার্তায় ইনামুল্লাহ সামঙ্গানি বলেন, ‘নতুন আফগান সরকারের অনুষ্ঠান আপাতত বাতিল করা হয়েছে। মানুষ যাতে বিভ্রান্ত না হন, সে জন্য ইসলামিক আমিরাতের নেতৃত্ব মন্ত্রিসভার একাংশ ঘোষণা করা হয়। যা ইতোমধ্যেই কাজ শুরু করেছে।’

এর আগে তালেবান দলের সূত্রে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বাণিজ্য কেন্দ্র টুইন টাওয়ারে ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর দিনটিতে শপথ অনুষ্ঠানের জন্য বেছে নেয় তালেবানের শীর্ষ নেতারা। শপথ অনুষ্ঠানে রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান, ভারত ও ইরানকে আমন্ত্রণ জানিয়েছে তালেবান। তবে রাশিয়া কাতারকে জানিয়েছে যে, ৯/১১ হামলার বার্ষিকীতে শপথ অনুষ্ঠানের আয়োজন হলে অংশ নেবে না মস্কো।

এক প্রতিবেদনে এসেছে, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর মিত্ররা কাতারকে চাপ দিচ্ছিল যে ৯/১১ এ আফগানিস্তানের নতুন সরকারের কোনো শপথ অনুষ্ঠানের আয়োজন যেন না হয়। রাজধানী কাবুল দখলের প্রায় তিন সপ্তাহ পর গত ৭ সেপ্টেম্বর ৩৩ সদস্যের তত্ত্বাবধায়ক সরকার গঠন ঘোষণা করে তালেবান গোষ্ঠী।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ