ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানের তীব্র বায়ুদূষণে শ্বাসকষ্টে ভুগছে মানুষ

প্রকাশনার সময়: ১১ নভেম্বর ২০২৩, ১১:৩৮

পাকিস্তানের পূর্বাঞ্চলে তীব্র বায়ুদূষণে সৃষ্টি হয়েছে স্মগ বা ধোঁয়াশা। অসুস্থ হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, লাহোরসহ তিনটি শহরের বায়ু দুষণ বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে। এরই মধ্যে স্কুল, অফিস, শপিংমল ও পার্ক রোববার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পাঞ্জাব প্রাদেশিক সরকার।

গত কয়েকদিন ধরে লাহোরের বায়ুমানের সূচক ৪০০-এর কাছাকাছি রয়েছে, যা ‘গুরুতর’ হিসেবে বিবেচিত হয়। ভারতের অনেক শহরে বায়ু দূষণের পরিস্থিতিও গুরুতর রয়ে গেছে। ভারতের রাজধানী দিল্লিতেও একিউআই ৪০০-এর ওপরে ছিল। তবে বৃষ্টির কারণে শুক্রবার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।

লাহোরের এক বিক্রয়কর্মী আমির হামজা বলেন, ‘বিষাক্ত পরিবেশ এখন সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং এটি স্বাস্থ্য ও দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত করছে। মনে হচ্ছে বিষাক্ত পরিবেশ আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে।

লাহোরের বাসিন্দা সারা জিশান বলেন, দূষণের কারণে তার দেড় বছর বয়সী মেয়ের মুখের ভেতরে ফোসকা পড়ায় সে কিছুই গিলে খেতে পারছে না।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতের মতোই, পাকিস্তানের কৃষকরাও নতুন রোপণ মৌসুমের জন্য প্রস্তুত করার জন্য খড় পুড়িয়ে থাকেন। সেজন্য এই সময়ে দূষণের মাত্রা তীব্র হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ