ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সাবেক নৌ সেনাদের মৃত্যুদণ্ড : কাতারে আপিল ভারতের

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২৩, ১২:৫৫

ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তির মামলায় কাতারে ভারতীয় নৌবাহিনীর সাবেক ৮ সদস্যের মৃত্যুদণ্ডের রায় হয়েছে গত মাসে। ওই রায়ের বিরুদ্ধে কাতারের আদালতে আবেদন করেছে ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে— কাতারের আদালত যে রায় দিয়েছে, তা নিয়ে ভারতের আইনি দলের সঙ্গে আলোচনা করা হয়েছে।

সব আইনগত দিক বিবেচনা করে একটি আবেদন করা হয়েছে। কাতারের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। সাজাপ্রাপ্তদের পরিবারের সঙ্গেও যোগাযোগ রেখেছে সরকার। কাতারের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার কাজে নিযুক্ত বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন নৌসেনার অবসরপ্রাপ্ত এই আট কর্মকর্তা। তাদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কাতারের উচ্চ আদালতে আবেদন জানানোর নিয়ম রয়েছে। সেই নিয়মেই আবেদন করেছে ভারত সরকার।

কোনো আবেদন জানানো না হলে নিম্ন আদালতের রায়ই কার্যকর হতো। কাতারের রাজার দরবারে সাজাপ্রাপ্তদের পরিবারের তরফেও আলাদা করে আবেদন জানানো হয়েছে। কাতারের স্থানীয় সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, মৃত্যুদণ্ডপ্রাপ্ত এই ৮ জন কাতারের একটি সাবমেরিন প্রজেক্টে কাজ করতেন। ওই সময় ইসরায়েলের কাছে তথ্য পাচার শুরু করেন। বিষয়টি ফাঁস হওয়ার পর ২০২২ সালের নভেম্বরে তাদের গ্রেপ্তার করা হয়। এরপর এ বছরের মার্চে বিচার শুরু হয়। প্রায় আট মাস বিচার প্রক্রিয়া শেষে এই রায় দেয় কাতারের আদালত।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ