ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

হঠাৎ পশ্চিম তীরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, আব্বাসের সঙ্গে বৈঠক

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ২২:০৮ | আপডেট: ০৫ নভেম্বর ২০২৩, ২২:৪১
ছবি- সংগৃহীত

ইসরায়েল ও অবরুদ্ধ গাজা উপত্যকার ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে যুদ্ধের মধ্যেই পশ্চিম তীরে উচ্চ নিরাপত্তা নিয়ে আকস্মিক সফরে গিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

রোববার (০৫ নভেম্বর) এই সফরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই বৈঠকের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে। সৌদি আরব-ভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

মাহমুদ আব্বাসের ধর্ম নিরপেক্ষ দল ফাতাহ হামাসের প্রতিদ্বন্দ্বী। আর অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন ইসলামি দল হলো হামাস।

আরব নিউজ জানিয়েছে, ইসরায়েলের গাজা অভিযান ঘিরে বৈশ্বিক উদ্বেগকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের এই কূটনীতিবিদ পশ্চিম তীরের রামাল্লা শহরে আব্বাসের সঙ্গে বৈঠক করেন।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের স্থল ও বিমান হামলায় এখন পর্যন্ত ৯ হাজার ৫০০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

চলমান এই যুদ্ধকে ঘিরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ইসরায়েলে তিনবার এবং আরও অনেক আরব দেশ সফর করেছেন। কিন্তু গত ৭ অক্টোবরের পর ব্লিঙ্কেনের এটিই প্রথম ফিলিস্তিনের পশ্চিম তীর সফর। নিরাপত্তার স্বার্থে এই সফর সম্পর্কে আগে কোনো ঘোষণা দেওয়া হয়নি। গত শুক্রবার জর্ডান ও ইসরায়েল সফরের পরই ব্লিঙ্কেন পশ্চিম তীর সফরে যান।

ব্লিঙ্কেনের সফরকে কেন্দ্র করে এক বিবৃতিতে বলা হয়েছে, জর্ডান সফরের সময় রাজা দ্বিতীয় আব্দুল্লাহের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন পশ্চিম তীরের ক্রম বর্ধমান সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি ওই অঞ্চলে দীর্ঘস্থায়ী ও টেকসই শান্তি স্থাপনের উদ্দেশ্যে সহযোগী দেশগুলোর সঙ্গে যৌথভাবে কাজ করার যুক্তরাষ্ট্রের দেওয়া প্রতিশ্রুতির ওপর জোর দেন।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ