ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আমরা যুদ্ধের সর্বোচ্চ পর্যায়ে আছি : নেতানিয়াহু

প্রকাশনার সময়: ০৩ নভেম্বর ২০২৩, ০৮:১২

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় বর্তমানে যুদ্ধের সর্বোচ্চ পর্যায়ে আছেন তারা। এছাড়া ইসরায়েলি সেনারা গাজার মধ্যাঞ্চল ও সবচেয়ে জনবহুল এলাকা গাজা সিটির ভেতর প্রবেশ করেছে বলেও দাবি করেছেন তিনি। গত বৃহস্পতিবার মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যুদ্ধের সর্বোচ্চ পর্যায়ে আছি। আমরা বেশ ভালো সাফল্য পেয়েছি এবং গাজার উপকণ্ঠ পার করে ভেতরে প্রবেশ করেছি।

আমরা এগিয়ে যাচ্ছি।’ এছাড়া সাধারণ ফিলিস্তিনিদের গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘আমি বেসামরিকদের বলছি। সরে যান। সরে যান, দক্ষিণ দিকে চলে যান। কারণ হামাসকে দমনের অভিযানে আমরা থামব না। আমরা এগিয়ে যাব। আমরা এগিয়ে যাব এবং জিতব।

আমরা সৃষ্টিকর্তা ও সাহসী সেনাদের সহায়তায় হামাসকে নির্মূল করব।’ তবে বিবৃতিতে বিস্তারিত কোনো তথ্য জানাননি নেতানিয়াহু। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তাদের প্রতিনিধিরা গাজা থেকে জানিয়েছেন, দখলদার ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাসের যোদ্ধাদের পাঁচ দিক দিয়ে লড়াই হচ্ছে। এমন বিবৃতি প্রকাশের পর একটি সংবাদ সম্মেলনে কথা বলেন নেতানিয়াহু। তিনি জানান, গাজায় এ মুহূর্তে মানবিক সাহায্য প্রবেশের সুযোগ দিচ্ছেন তারা।

তবে এখন কোনো জ্বালানি ঢুকতে দেওয়া হচ্ছে না। এর আগে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছিল, গাজা সিটিতে প্রবেশের চেষ্টারত দখলদার ইসরায়েলি সেনারা হামাসের যোদ্ধাদের প্রচণ্ড প্রতিরোধের মুখে পড়ছেন। হামাসের যোদ্ধারা তাদের গোপন সুড়ঙ্গ থেকে বের হয়ে ইসরায়েলি সেনাদরে উপর মর্টার হামলা চালাচ্ছেন। হামলা চালিয়ে আবার সঙ্গে সঙ্গে সুড়ঙ্গের ভেতর চলে যাচ্ছেন তারা।

গাজার কয়েকজন বাসিন্দার বক্তব্য এবং হামাস ও ইসরায়েলের প্রকাশিত ভিডিওতে দেখা গেছে এমন দৃশ্য। গাজার এক বাসিন্দা রয়টার্সকে পরিচয় গোপন রাখার শর্ত বলেছেন, গাজা সিটিকে কেন্দ্র করে বিরামহীন বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমানবাহিনী। যেন তাদের স্থল সেনারা সেখানে সহজে ঢুকে পড়তে পারেন।

কিন্তু তবুও ইসরায়েলিরা এখনো গাজা সিটির ভেতর ঢুকতে পারেননি। তিনি বলেছেন, ‘রাতেও তারা গাজায় বোমা হামলা বন্ধ করে না। গাজার বাড়িগুলো সবসময় (বোমা হামলায়) কাঁপতে থাকে। কিন্তু সকালে আমরা দেখতে পেলাম ইসরায়েলি বাহিনী এখনো শহরের বাইরে রয়েছে। শহরের বাইরে থাকার অর্থ হলো হামাসের যোদ্ধাদের প্রতিরোধ ধারণার চেয়েও বেশি।’-সূত্র: বিবিসি নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ