ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

এবার আহত ফিলিস্তিনিদের জন্যও খুলছে রাফাহ ক্রসিং

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২৩, ১৩:৩৮

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানান, ইসরায়েলি বিমান বাহিনীর বোমা বর্ষণে গাজা এ পর্যন্ত নিহত হয়েছেন ৮ হাজার ৫২৫ জন এবং আহত হয়েছেন অন্তত ২১ হাজার ৫৪৩ জন। এই হতাহত ফিলিস্তিনের একটি অধিকাংশই নারী-শিশু ও বেসামরিক লোকজন। ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় আহত ফিলিস্তিনিরা এখন থেকে রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে মিসরের উত্তর সিনাই অঞ্চলে প্রবেশ করে সেখানকার হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে পারবেন। সম্প্রতি টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে সিনাইয়ের গভর্নর মোহামেদ শোশা বলেন, আহত ফিলিস্তিনিদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য সিনাইয়ের উত্তরাঞ্চলীয় হাসপাতালগুলোর যাবতীয় প্রস্তুতির কাজ শেষ হয়েছে।

রাফাহ ক্রসিং কর্তৃপক্ষের জনসংযোগ বিভাগের পরিচালক ওয়ায়েল আবু মোহসিন জানিয়েছেন, আজ বুধবার থেকেই আহত ফিলিস্তিনিরা চিকিৎসা নিতে ‍উত্তর সিনাইয়ে প্রবেশ করতে পারবেন। মিশরের সিনাই অঞ্চল থেকে গাজা উপত্যকাকে পৃথক করা এই সীমান্তপথটি উপত্যকার সর্ব দক্ষিণে অবস্থিত। গাজা থেকে বের হওয়ার আরও দুটি সীমান্তপথ রয়েছে, কিন্তু সেগুলো ইসরায়েলের নিয়ন্ত্রণে এবং ইসরায়েলের ইচ্ছা অনুযায়ী সেগুলো খোলা বা বন্ধ থাকে। ৩৬৫ কিলোমিটার আয়তনের ভূখণ্ড গাজায় বসবাস করেন প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি।

যাদের এক তৃীতিয়াংশেরও বেশি সরাসরি জাতিসংঘ ও অন্যান্য দাতা দেশ ও সংস্থার ত্রাণ এবং আর্থিক সহায়তার ওপর নির্ভরশীল। অপর দুই সীমান্ত প্রায় সময়েই বন্ধ থাকায় এই রাফাহ ক্রসিং দিয়েই গাজা ভূখণ্ডে প্রবেশ করে ত্রাণ। এ কারণে এই ক্রসিংটি গাজার ফিলিস্তিনিদের ‘লাইফ লাইন’ নামেও পরিচিত। গত ৭ অক্টোবর গাজা উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত এলাকা দিয়ে ইসরায়েলের ওপর অতর্কিত হামলা চালায় উপত্যকার নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাস। এই হামলার প্রতিক্রিয়ায় ওই দিন থেকেই সেখানে অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী। ইসরায়েলি বিমান বাহিনী অভিযান শুরুর পর ৯ অক্টোবর সীমান্তে গোলা বর্ষণের কারণে রাফাহ ক্রসিং বন্ধ করে দিয়েছিল মিসর।

পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের মধ্যস্থতায় গত ২১ অক্টোবর তা খুলে দেওয়া হয়। তবে মিসরের পক্ষ থেকে শর্ত দেওয়া হয়েছিল— এই সীমান্ত পথ দিয়ে কেবল ত্রাণবাহী ট্রাক গাজা উপত্যকায় প্রবেশ করতে পারবে এবং ফিলিস্তিন থেকে কোনো ব্যক্তিকে এই সীমান্ত দিয়ে মিসরে প্রবেশ করতে দেওয়া হবে না।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ