ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় ইসরাইলের বিমান হামলায় নিহত ২০০ 

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২৩, ০৮:২৯ | আপডেট: ০১ নভেম্বর ২০২৩, ০৮:৪৩

গাজার উত্তরাঞ্চলীয় জাবালিয়া শরণার্থী শিবিরে মঙ্গলবার রাতে ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ বিমান হামলায় কমপক্ষে ২০০ ফিলিস্তিনি শহীদ হয়েছেন। আহত হয়েছেন দুই শতাধিক ব্যক্তি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইরানের ইংরেজি স্যাটেলাইট চ্যানেল প্রেস টিভি এই খবর দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াদ আল-বাজুম জানান, মঙ্গলবার রাতে আমেরিকার তৈরি বোমাগুলো আবাসিক ভবনগুলো লক্ষ্য করে ফেলা হয়। বোমা হামলায় একটি আবাসিক কমপ্লেক্স সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। প্রতিটি বোমার ওজন ছিল এক টন।“

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গতকাল গাজায় তাদের অভিযানের একটি ছোট ভিডিও প্রকাশ করেছে। তাতে দেখা যায়, বিমান হামলায় ধ্বংস হওয়া গাজার একটি এলাকায় ট্যাঙ্ক নিয়ে প্রবেশ করছে সেনারা। প্রবেশের সময় সেনা দলটি গুলিও চালাচ্ছে। তবে এই ভিডিও কবে বা কখন ধারণ করা হয়েছে, তা স্পষ্ট নয়।

আইডিএফ হামলার আপডেটে বলেছে, গত ২৪ ঘণ্টায় প্রায় ৩০০টি লক্ষ্যবস্তুতে বিমান এবং স্থল আক্রমণ চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এ সময় হামাস তাদের বাহিনীর ওপর ট্যাঙ্কবিরোধী ক্ষেপণাস্ত্র এবং মেশিনগানের গুলি চালায়। মঙ্গলবার বিকেল নাগাদ ইসরায়েলি সেনা ও ট্যাঙ্ক উত্তর গাজা উপত্যকার বেইট লাহিয়া গ্রাম অতিক্রম করে গাজা শহরের একটি প্রধান সড়ক আল-নাসরে অবস্থান করে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সেখানে হামাস যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়।

গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াদ আল-বাজুম বলেছেন, ইসরায়েলি বাহিনী বর্তমানে সালাহ আল-দিন স্ট্রিটের প্রধান রাস্তায় রয়েছে। গাজার উপকূল বরাবর আল-রাশিদ স্ট্রিটে পৌঁছাতে চেষ্টা করছে তারা। দখলদার বাহিনী উত্তর গাজা স্ট্রিটকে দক্ষিণ থেকে আলাদা করতে চাইছে। এদিকে ব্যাপক বিমান হামলা ও বোমাবর্ষণের ফলে গাজা উপত্যকার উত্তর থেকে দক্ষিণে সংযোগকারী অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া মানবিক সহায়তার ট্রাক থেকে মানুষকে ত্রাণ সরবরাহ করা কঠিন হয়ে পড়েছে।

বিশ্লেষকরা বলছেন, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মাধ্যমে গাজায় হস্তক্ষেপ করতে পারে ইরান। দেশটির কর্মকর্তারা গাজায় ইসরায়েলি হামলার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। তবে ইরান সরাসরি যুদ্ধে জড়াতে চায় না বলে মনে করেন কুইন্সি ইনস্টিটিউট ফর রেসপন্সিবল স্টেট ক্রাফটের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ত্রিতা পারসি বিশ্বাস।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় গতকাল পর্যন্ত ৩ হাজার ৫০০ শিশুসহ মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৩০৬ জনে। ইউনিসেফ বলছে, গাজায় অন্তত ৯৪০ শিশু নিখোঁজ। পুরো গাজাকে শিশুদের কবরস্থান বলে অভিহিত করেছে সংস্থাটি। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে দেখা করেছেন। এ সময় তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ফিলিস্তিন ইস্যুতে মৌখিক বার্তা পৌঁছে দেন। কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানি জানান, তিনি আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাতে অবিলম্বে যুদ্ধবিরতি প্রচেষ্টাকে এগিয়ে নেওয়ার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন। এদিকে জর্ডানও অবিলম্বে মানবিক বিপর্যয় বন্ধের আহ্বান জানিয়েছে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ