ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তলেবানের বিরুদ্ধে নতুন করে বিতর্ক 

প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর তালেবান নারীদের অধিকার সংরক্ষণের যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা থেকে ক্রমেই সরে যাচ্ছে। আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর চড়াও হতে শুরু করেছে সংগঠনটি । ইতিমধ্যেই দেশটিতে নারীদের ক্রিকেটসহ সব ধরনের খেলা নিষিদ্ধ করছে সংগঠনটি।

এদিকে, হিজাব না পরা নারীদের ‘কাটা তরমুজ’-এর মতো দেখা যায় বলে মন্তব্য করেছেন তালেবানের এক নেতা। ভাইরাল হওয়া ভিডিও-তে ওই তালেবান যোদ্ধা বলেন হিজাব না পরা সব নারী আসলে ‘কাটা তরমুজ’।

ক্ষমতা দখলের পর তালেবান নেতাদের বলতে শোনা গেছে, আফগান নারীদের পূর্ণ সম্মান দেওয়া হবে। এমনকি পড়াশোনা এবং কাজেরও সুযোগ পাবেন তারা। কিন্তু দিন যত যাচ্ছে তালেবানকে পুরনো রূপে দেখা যাচ্ছে। এই যেমন, এক টকশোতে অংশ নিয়ে নারীদের প্রসঙ্গে তালেবান যোদ্ধা বলেন, হিজাব না পরা নারীরা হলো কাটা তরমুজ।

তিনি বলেন, ‘আপনারা কি কেউ কাটা তরমুজ কেনেন? নাকি আস্ত তরমুজ কেনেন? অবশ্যই গোটাটাই কেনেন। হিজাব না পরা মেয়েরা হলো ‘কাটা তরমুজ’।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সাংবাদিক জিয়া শাহরিয়ার এই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করেন। আপলোডের পরপরই প্রচুর সংখ্যক মানুষ দেখেন এবং শেয়ার করেন। ভিডিওটি ভাইরাল হওয়ার পরই তালেবানের বিরুদ্ধে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ