ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আল-আকসায় জুমার নামাজে মাত্র ৫ হাজার মুসল্লি

প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২৩, ১২:৫৩ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩, ১৪:৪০
ছবি- রয়টার্স

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে গতকাল শুক্রবার মাত্র পাঁচ হাজার মুসল্লি জুমার নামাজ আদায় করেছেন। শুক্রবার (২৭ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

জেরুজালেমের ওয়াকফ বিভাগের এক কর্মকর্তা আনাদোলুকে বলেছেন, টানা তিন সপ্তাহ ধরে আল-আকসায় ফিলিস্তিনিদের প্রবেশে বিধিনিষেধ আরোপ করে রেখেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এতে জুমার দিনও পবিত্র এই মসজিদ প্রাঙ্গণ খালি ছিল। হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরুর আগে গড়ে ৫০ হাজার মুসল্লি নামাজ আদায় করতেন।

এদিন, শুধু জেরুজালেমের পরিচয়পত্র রয়েছে এমন বয়স্ক ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেয় ইসরায়েলি পুলিশ। অধিকৃত পূর্ব জেরুজালেমে বিশেষ করে পুরাতন শহর ও মসজিদমুখী সড়কে ব্যারিকেড স্থাপন করে রাখে পুলিশ।

এক প্রত্যক্ষদর্শী আনাদোলুকে বলেছেন, ইসরায়েলি পুলিশ জেরুজালেমকে একটি সামরিক ব্যারাকে পরিণত করেছে। এরপরও মসজিদে প্রবেশে বাধা দেওয়ায় ফিলিস্তিনি নাগরিক ও ইসরায়েলি বাহিনীর মধ্যে ছোটখাটো সংঘর্ষের খবর পাওয়া গেছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। সে দিন ১৪০০ জনের বেশি ইসরায়েলিকে হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় জিম্মি করে নিয়ে আসে সংগঠনটি। এ হামলার কারণে ইসরায়েল ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদে প্রবেশে বিধিনিষেধ আরোপ করে রেখেছে বলে জানিয়েছে আনাদোলু।

হামাসের হামলার জবাবে একই দিন গাজায় পাল্টা বোমা হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি নির্বিচারে বোমা হামলায় এখন পর্যন্ত গাজায় সাত হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ