ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরায়েলি হামলায় ১৫২৫ ফিলিস্তিনি শিশু নিহত

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২৩, ১৬:৫২
ছবি- সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় গত ১৩ দিনে নিহত হয়েছেন ৩ হাজার ৭৮৫ জন ফিলিস্তিনি। এর মধ্যে অধিকাংশই শিশু ও নারী। নিহতদের মধ্যে ১ হাজার ৫২৫ শিশু এবং ১ হাজারেরও বেশি নারী।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে দেশটির সংবাদমাধ্যম ওয়াফা এই খরব জানানো হয়েছে। এখন গাজায় ইসরায়েলি হামলা ১৪তম দিনে গড়িয়েছে।

ফিলিস্তিনি সংবাদমাধ্যম ওয়াফা জানিয়েছে, বৃহস্পতিবারও গাজা ও অধিকৃত পশ্চিম তীরে নিহতদের মধ্যে মিসর সীমান্তবর্তী রাফায় ক্ষেপণাস্ত্র হামলায় বিভিন্ন পরিবারের ৩০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অনেকে। তাদের আবু ইউসুফ আল-নাজ্জার হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ইসরায়েলি বিমানবাহিনী রাফাহর আল-মাসরি টাওয়ারের উপরে বোমা ছুড়েছে। নির্বিচার এই হামলায় এখন পর্যন্ত ৩ হাজার ৭৮৫ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ হাজার ৫২৫ শিশু এবং নারী রয়েছেন ১ হাজারেরও বেশি।

অপরদিকে, হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া ইসরায়েল থেকে ২০৬ জনকে অপহরণ করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী ইসলামি সংগঠন ‘হামাস’ গাজায় জিম্মি করে রেখেছে বলে দাবি করছে ইসরায়েল।

এদিকে, গাজায় জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার রাতে আল জাজিরা এই তথ্য জানিয়েছে। এছাড়া মধ্য গাজার একটি আবাসিক ভবন এবং একটি গির্জা প্রাঙ্গণে হামলা চালিয়েছে ইসরায়েল। আলাদা এই দুটি হামলায় আরও অন্তত ১২ জন নিহত হয়েছেন এবং ৪০ জনের বেশি আহত হয়েছেন।

উল্লেখ্য, গত ০৭ অক্টোবর (শনিবার) ভোরে অবরুদ্ধ গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। ২০ মিনিটে ইসরায়েলে ৫ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। পাশাপাশি ইসরাইলের ভেতরে সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে। এই অবস্থায় ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এই ঘটনার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় ওই দিনই বিমান হামলা শুরু করে ইসরায়েলের বিমানবাহিনী।

এর আগে গত ০৬ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যায় অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলিদের হামলায় নিহত এক ফিলিস্তিনি তরুণের দাফন অনুষ্ঠানে হামলা চালায় ইহুদিবাদীরা। এরপর শনিবার সকালের দিকে হামাস ইসরায়েলকে লক্ষ্য করে এই রকেট হামলা শুরু করে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ