ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গাজায় যুদ্ধবিরতি চেয়ে জাতিসংঘে দেয়া রাশিয়ার প্রস্তাব বাতিল

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২৩, ১৪:৩০

ইসরাইল ও হামাসের চলমান যুদ্ধের বিরতি চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত রাশিয়ার প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সোমবার (১৬ অক্টোবর) নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে রাশিয়ার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে চারটি দেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ চার দেশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে। তবে ভোট দেয়া থেকে বিরত ছিল ছয় দেশ।

শুক্রবার (১৩ অক্টোবর) নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে রাশিয়ার পক্ষ থেকে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেন জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। প্রস্তাবটি বাতিল হওয়ার পর তিনি বলেন, ‘আমরা ব্যর্থতার মুখোমুখি হয়েছি। তবে এ প্রস্তাব নিরাপত্তা পরিষদকে মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে পদক্ষেপ নিতে উদ্বুদ্ধ করেছে।’

রুশ প্রস্তাবের বিপক্ষে যুক্তরাজ্যও ভোট দিয়েছে। জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেন, ‘রাশিয়ার উত্থাপিত প্রস্তাবে সব পক্ষের পরামর্শ নেয়া হয়নি। হামাসের সন্ত্রাসী হামলার নিন্দা জানাতে ব্যর্থ- এমন একটি প্রস্তাব আমরা সমর্থন করতে পারি না।’

রুশ প্রস্তাবটি বাতিল হলেও ব্রাজিলের পক্ষ থেকে এ সংক্রান্ত আরেকটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। মঙ্গলবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় প্রস্তাবটি নিয়ে ভোটাভুটি হতে পারে বলে জানা গেছে।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ