ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবান সরকারকে চীনের স্বীকৃতি, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৫ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৩

কাবুল দখলের তৃতীয় সপ্তাহের মাথায় গত মঙ্গলবার রাতে অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা দিয়েছে তালেবান। এর আগে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেও কট্টর ইসলামপন্থি সহযোগীদের নিয়ে এবারের সরকার গড়ায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে পশ্চিমা বিশ্ব। নতুন সরকারে সন্ত্রাসী তালিকায় নাম থাকা একাধিক শীর্ষ নেতা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পাওয়া এবং নারীদের বাদ দেয়ায় এ প্রতিক্রিয়া জানিয়েছে তারা।

তবে তালেবানের নতুন এ তত্ত্বাবধায়ক সরকারকে স্বাগত জানিয়েছে চীন। এক বিবৃতিতে বেইজিং বলেছে, কাবুলে নতুন অন্তর্র্বর্তী সরকার গঠনের মধ্য দিয়ে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে অরাজক পরিস্থিতির অবসান ঘটেছে। ফলে একে স্বাগত জানাচ্ছে তারা।

এদিকে কট্টর ইসলামপন্থি গোষ্ঠীটির নতুন সরকারকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে আফগানিস্তানের তালেবানবিরোধী বাহিনীগুলো।

অন্যদিকে নতুন এ সরকারের শীর্ষ পদে ‘ধারাবাহিক সন্ত্রাসী রেকর্ডধারী’রা (ট্র্যাক রেকর্ড) স্থান পাওয়ায় যুক্তরাষ্ট্র যখন উদ্বেগ জানিয়েছে, তখন তালেবানের সরকার থেকে নারীদের বাদ দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছে জাতিসংঘ।

নতুন আফগান সরকারকে স্বাগত জানাল চীন : আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার ঘোষণা দেয়া অন্তর্বর্তী এ সরকারকে স্বাগত জানানোর পাশাপাশি আফগানিস্তানে শান্তি ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে তালেবানের প্রতি আহ্বানও জানিয়েছে বেইজিং। যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের নিন্দা জানিয়ে চীন বলছে, তারা অপরিকল্পিত এবং তাড়াহুড়ায় সব করেছে। বুধবার চীনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, নতুন সরকার দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনবে বলে আশা করেন তারা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক সংবাদ সম্মেলনে বলেন, তালেবানের অন্তর্র্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠার ঘোষণা এবং বিভিন্ন পদে নেতাকর্মীদের নিয়োগের বিষয়টিকে চীন অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে। তিনি বলেন, এর মাধ্যমে তিন সপ্তাহের বেশি সময় ধরে দেশটিতে যে অরাজকতা চলছিল তার সমাপ্তি ঘটাতে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনা ও দেশ পুনর্গঠনে এটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

কাবুল দখলের প্রায় তিন সপ্তাহ পর মঙ্গলবার মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে অন্তর্র্বর্তী সরকার ঘোষণা করেছে গোষ্ঠীটি। আলোচিত নেতা আব্দুল গানি বারাদার হচ্ছেন তার উপ-প্রধানমন্ত্রী। এদিন ঘোষণা হওয়া গুরুত্বপূর্ণ ৩৩টি পদেই রয়েছেন তালেবান ও তার সহযোগী গোষ্ঠীর সদস্যরা, যাদের অনেকের নাম রয়েছে জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায়, রয়েছেন ওয়াশিংটনের নজরে ‘মোস্ট ওয়ান্টেড’ আসামিও। তবে নতুন সরকারে কোনো নারীকে সুযোগ দেয়া হয়নি।

কট্টর ইসলামপন্থি গোষ্ঠীটির নতুন অন্তর্র্বর্তীকালীন মন্ত্রিসভায় কোনো নারী স্থান পায়নি; কেবল তাই নয়, সরকারের সব কর্মকর্তাই এসেছে হয় তালেবান, নয়তো তাদের সহযোগী সংগঠন থেকে। যুক্তরাষ্ট্র তালেবানের এমন পদক্ষেপের সমালোচনা করেছে বলে জানিয়েছে বিবিসি। পানশির প্রদেশে তালেবানের বিরুদ্ধে লড়াই করা যোদ্ধারা মঙ্গলবার ঘোষিত সরকারকে ‘অবৈধ’ আখ্যা দিয়েছে। মার্কিন বাহিনীর ওপর হামলার সঙ্গে সংশ্লিষ্টতা থাকা অনেকে অন্তর্র্বর্তী সরকারে স্থান পাওয়ায় যুক্তরাষ্ট্রও উদ্বেগ জানিয়েছে। তালেবানের মন্ত্রিসভার নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাষ্ট্রের কালো তালিকায় থাকা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ; মন্ত্রিসভার আরেক সদস্য সিরাজুদ্দিন হাক্কানি আছেন এফবিআইয়ের ‘ওয়ান্টেড লিস্টে’। এই অবস্থায় আফগানিস্তানের নতুন সরকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তালেবান নতুন সরকার ঘোষণার পরপরই মার্কিন পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র গণমাধ্যমকে বলেন, আমরা লক্ষ্য করেছি, (আফগানিস্তানে) ঘোষিত নামের তালিকায় কেবল তালেবান সদস্য বা তাদের ঘনিষ্ঠ সহযোগীরা রয়েছেন এবং কোনো নারী নেই। আমরা (এদের মধ্যে) কিছু লোকের অন্তর্ভুক্তি ও অতীত ইতিহাস নিয়েও উদ্বিগ্ন। তিনি বলেন, আমরা বুঝতে পারছি, এটিকে তত্ত্বাবধায়ক সরকার হিসেবে উপস্থাপন করেছে তালেবান। তবে, আমরা তাদের কথায় নয়, কাজ দিয়েই বিচার করব।

দিল্লিতে সিআইএ প্রধান : ভারতের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের জন্য দিল্লি সফর শুরু করেছেন মার্কিন তদন্ত সংস্থা সিআইএ প্রধান উইলিয়া জে বার্নস। মঙ্গলবার এই সফর শুরু করেছেন তিনি। নিজস্ব সূত্রের বরাতে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, নিরাপত্তা এবং কৌশলগত অবস্থান নিয়ে এই সফরের আলোচনায় গুরুত্ব পাবে।

‘পিএইচডি বা মাস্টার্স ডিগ্রির দাম নেই’ তালেবানের শিক্ষামন্ত্রীর বক্তব্যের কড়া সমালোচনা : আজকাল কোনো পিএইচডি বা মাস্টার্স ডিগ্রিরই দাম নেই। আপনারা দেখেন, আফগানিস্তানের ক্ষমতায় আসা মোল্লা বা তালেবান কারোরই পিএইচডি এবং মাস্টার্স ডিগ্রি নেই। এমনকি অনেকে স্কুল পাসও করেনি। এরপরেও তারা সবার সেরা। উচ্চশিক্ষা নিয়ে এমন মন্তব্য করেছেন আফগানিস্তানের ক্ষমতা দখল করা কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবানের নেতা ও দেশটির শিক্ষামন্ত্রী শেখ মৌলভি নুরুল্লাহ মুনির। গতকাল তার এই বক্তব্য ছড়িয়ে পড়েছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। টুইটারে তার ওই বক্তব্যের ভিডিওর নিচে একজন মন্তব্য করেছেন, ‘শিক্ষামন্ত্রী বলছেন, উচ্চশিক্ষার কোনো দাম নেই।’ আরেকজন লিখেছেন, ‘এই লোকটা শিক্ষা নিয়ে কথা বলছে কেন?’ তালেবানের শিক্ষামন্ত্রীর এমন বক্তব্যে আরেক টুইটার ব্যবহারকারী মন্তব্য করেছেন, ‘শিক্ষা নিয়ে কী লজ্জাজনক মন্তব্য। এদের ক্ষমতায় আসা তরুণ ও শিশুদের জন্য দুর্ভাগ্য ডেকে আনবে।’

স্বীকৃতি না দিতে আহ্বান বিরোধীদের : আফগানিস্তানের তালেবানবিরোধী বাহিনীগুলো কট্টর ইসলামপন্থি গোষ্ঠীটির নতুন সরকারকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। পানশির প্রদেশে তালেবানের বিরুদ্ধে লড়াই করা যোদ্ধারা মঙ্গলবার ঘোষিত সরকারকে ‘অবৈধ’ অ্যাখ্যা দিয়েছে। তালেবানবিরোধী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স (এনআরএফ) জানিয়েছে, তারা কাবুল দখলকারী কট্টর ইসলামপন্থি গোষ্ঠীটির তত্ত্বাবধায়ক মন্ত্রিসভার ঘোষণাকে ‘আফগান জনগণের সঙ্গে গোষ্ঠীটির শত্রুতার স্পষ্ট চিহ্ন’ হিসেবে বিবেচনা করছে। তালেবানের দাবি, তারা এনআরএফকে পরাজিত করে কাবুলের উত্তরে অবস্থিত পানশিরের দখল নিয়েছে। এনআরএফ এ দাবি উড়িয়ে দিয়ে বলেছে, তারা এখনো যুদ্ধ চালিয়ে যাচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স, আল জাজিরা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ