ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাস্তুচ্যুত প্রায় দুই লাখ ফিলিস্তিনি : জাতিসংঘ

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৩, ১৯:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩, ২০:২৫
ছবি- সংগৃহীত

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ সংগঠন-হামাস যোদ্ধা ও ইসরায়েলি বাহিনীর সংঘর্ষের অবরুদ্ধ গাজা উপত্যকায় অনবরত হামলা চালাচ্ছে তাদের সামরিক বাহিনী। ক্রমাগত হামলার জেরে গাজায় বাস্তুচ্যুত হয়েছে প্রায় দুই লাখ ফিলিস্তিনি।

মঙ্গলবার (১০ অক্টোবর) জাতিসংঘের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এই খরব জানানো হয়েছে।

জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ এক বিবৃতিতে জানিয়েছে, গত শনিবার (০৭ অক্টোবর) থেকে আজ (মঙ্গলবার) পর্যন্ত গাজা উপত্যকায় বাস্তুচ্যুত হয়েছে ১ লাখ ৮৭ হাজার ৫০০ এরও বেশি মানুষ। বেশিরভাগ গাজার বাসিন্দা জাতিসংঘের স্কুলগুলোতে আশ্রয় নিয়েছে।

এদিকে, ইসরায়েলের বিমান হামলায় গাজায় ৭৭০ জন নিহত এবং চার হাজারেরও বেশি আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৪০ জন শিশু এবং ১২০ জন নারী। এছাড়া অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় ১৮ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন।

চলমান যুদ্ধে ফিলিস্তিনি নাগরিকদের অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে হামাস। সংগঠনটির রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ এক বিবৃতিতে বলেন, গাজায় আমাদের জনগণের বিরুদ্ধে ইসরায়েল যে ধ্বংসযজ্ঞ ও বর্বরতা চালিয়েছে তা আল কাসাম এবং প্রতিরোধ গোষ্ঠীর হামলার ফলে সৃষ্ট ফলাফলকে প্রতিফলিত করে। অপরাধ ও জঙ্গীবাদের জন্য শত্রুদের এর জন্য চরম মূল্য দিতে হবে।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ