ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফিলিস্তিনে শান্তিরক্ষী পাঠাতে চান পুতিনের মিত্র কাদিরভ

প্রকাশনার সময়: ১০ অক্টোবর ২০২৩, ১৯:০১
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ। ছবি- সংগৃহীত

ফিলিস্তিনের ইসলামপন্থী দল হামাস ও ইসরায়েলের মধ্যকার চলমান সংঘাতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়েছেন রাশিয়ার চেচেন অঞ্চলের নেতা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ। সেই সঙ্গে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় চেচেন শান্তিরক্ষীদের পাঠানোর প্রস্তাব দিয়েছেন তিনি। মার্কিন সম্প্রচার সিএননের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া পোস্টে কাদিরভ বলেন, ‘আমরা ফিলিস্তিনকে সমর্থন করি। আমরা এই যুদ্ধের বিরুদ্ধে। ইসলামিক, মুসলিম এবং আরবি দেশগুলোর উচিত তাদের মুসলিম ভাইদের সুরক্ষায় একটি যৌথ বিবৃতি দেওয়া।

এদিকে কাদিরভের এমন প্রস্তাবের পর ক্রেমলিন বলছে, তারা সংঘর্ষ থামাতে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে।'

এ নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ফিলিস্তিনিদের সাথে আমাদের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, আমরা উচ্চ পর্যায়ের কূটনৈতিক যোগাযোগ বাড়ানোর চেষ্টা করছি। আমাদের ইসরায়েল রাষ্ট্রের সঙ্গেও সম্পর্ক রয়েছে, তাদের সঙ্গেও আমাদের অনেক মিল রয়েছে।

রমজান কাদিরভের নেতৃত্বে চেচেন বাহিনী ইউক্রেনের বিপক্ষে যুদ্ধ করছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর তাঁর নাম ব্যাপকভাবে আলোচিত হয়ে আসছে।

হামাসের হামলায় গত তিন দিনে অন্তত ৯০০ ইসরায়েলি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ইসরায়েলের পাল্টা হামলায় গাজায় মারা গেছে কমপক্ষে ৭০৪ ফিলিস্তিনি। জাতিসংঘ বলছে, বাস্তুচ্যুত হয়েছে গাজার লক্ষাধিক বাসিন্দা।

গাজায় প্রায় ২৩ লাখ ফিলিস্তিনি বাস করে। ২০০৭ সাল থেকেই গাজার আকাশ, স্থল ও সমুদ্র অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। তাই, মূলত আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল সেখানকার বাসিন্দারা।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ