ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

টিকা না নিয়ে ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’র দোহাই মার্কিনিদের

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২১, ২২:৩৫

ভারতে এখন পর্যন্ত ৬৮ কোটিরও বেশি মানুষ কোভিড টিকা পেয়েছেন। শুধু আগস্টে ভারতে মোট যতজন টিকা পেয়েছেন, তার থেকে কম টিকা পেয়েছেন যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ সাতটি উন্নত দেশের মানুষ। প্রথম বিশ্বের এসব দেশে কেন টিকাকরণের হার এত কম? উত্তর একটাই মানুষের অনীহা।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষই মনে করেন, টিকা তেমন কাজে আসবে না বরং ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’ই কোভিডকে কাবু করতে পারবে। যাদের আগে করোনা হয়ে গিয়েছে, তাদের টিকা নেয়ার অনীহা সব থেকে বেশি। টেক্সাসের বাসিন্দা এরিক গ্রুনোর। বয়স ৫৪। গত জানুয়ারিতে করোনা হয়েছিল তার। এখনো টিকা নেননি। জানিয়ে দিলেন, নেবেন না। কেন?

তার মতে, ‘আমার আর টিকার প্রয়োজন নেই। মানুষের তৈরি অ্যান্টিবডির থেকে প্রাকৃতিক অ্যান্টিবডি অনেক ভালো।’ গ্রুনোরের স্ত্রী, ছেলের কোভিড হয়নি। তবু তারা টিকা নেননি। নেবেনও না। গ্রুনোরের সংখ্যা আমেরিকায় নেহাত কম নয়।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ১০ কোটি। টিকা এখনো নেননি ১২ কোটি ৬০ লাখ প্রাপ্তবয়স্ক। মোট জনসংখ্যার ৩৮ শতাংশ। তারা টিকার থেকে বেশি ভরসা করেন ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’য়।

ব্রিটেনের একটি সমীক্ষা আবার বলছে, টিকার দু’টি ডোজ নিয়ে যে প্রতিরোধ ক্ষমতা জন্মায়, তা ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’র সমান। তবে এক দল গবেষক আবার এও মনে করিয়ে দিলেন, কোভিড হওয়ার পর শরীরে যে ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’ জন্মায়, তা কতটা কার্যকর এবং কতদিন পর্যন্ত কার্যকর, সেই নিয়ে কিন্তু প্রশ্ন রয়েছে। এখনো গবেষণা চলছে।

সংক্রমণ হওয়ার পর সেই ভাইরাসকে কাবু করার অ্যান্টিবডি শরীরে তৈরি হয়। এই অ্যান্টিবডি ভাইরাসকে চিনে রাখে। ভবিষ্যতে সংক্রমণ প্রতিরোধ করে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই প্রতিরোধ ক্ষমতা বেশ গোলমেলে। জটিলতা রয়েছে। স্মল পক্স কয়েকশো বছর ধরে পৃথিবীর বুকে দাপিয়ে বেড়াচ্ছে। ‘প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা’ একে রুখতে পারেনি। বরং টিকা আবিষ্কারের পরেই এই সংক্রমণ নিয়ন্ত্রণ করা গেছে। তাই এসব ভেবে কোভিডের টিকা না নেয়া আদতে ভুলই।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ