ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে মুখ খুললো রাশিয়া-ইউক্রেন 

প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৩, ২০:৩০
ছবি- সংগৃহীত

ইসরাইলে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। শনিবারের এই হামলায় এখন পর্যন্ত ৪০ জন ইসরাইলি নিহত হয়েছেন। ইসরাইলের পাল্টা হামলায় ১৬১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

হামলা-পাল্টা হামলার এই ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশ উভয়পক্ষের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে। ইতিমধ্যেই এই সংঘাতের বিষয়ে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে রাশিয়া। অবিলম্বে উভয়পক্ষের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর এবং সংযমের আহ্বান জানিয়েছে দেশটি। একই সাথে ইসরাইলে হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। খবর স্কাই নিউজ’র।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ফিলিস্তিন-ইসরাইল সংঘাত পরিস্থিতি তীব্র রূপ ধারণ করায় মস্কো সবচেয়ে ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করেছে। তিনি বলেন, রাশিয়ার অবস্থান অপরিবর্তিত রয়েছে। আর তা হলো এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা; যা কেবল কূটনৈতিক উপায়েই সম্ভব।

জাখারোভা বলেন, “আমরা ফিলিস্তিনি ও ইসরাইলি পক্ষকে অবিলম্বে যুদ্ধবিরতি, সহিংসতা পরিত্যাগ, প্রয়োজনীয় সংযমের চর্চা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় মধ্যপ্রাচ্যে ব্যাপক, দীর্ঘস্থায়ী এবং বহুল প্রতীক্ষিত শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু করার আহ্বান জানাই।”

এদিকে, ইসরাইলে হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন রাশিয়ার সাথে যুদ্ধরত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইসরাইলে হামাসের যোদ্ধাদের অনুপ্রবেশের নিন্দা জানিয়ে জেলেনস্কি বলেন, যে সন্ত্রাসীরা ইসরাইলে অনুপ্রবেশ করেছে ইসরাইলি বাহিনী তাদের ধ্বংস করবে বলে তার দেশ বিশ্বাস করে।

টেলিগ্রাম চ্যানেলে দেওয়া বিবৃতিতে জেলেনস্কি বলেন, ইসরাইল থেকে ভয়ঙ্কর সংবাদ আসছে। সন্ত্রাসী হামলায় যাদের পরিবার এবং বন্ধুরা প্রাণ হারিয়েছেন তাদের সবার প্রতি আমার সমবেদনা। তিনি বলেন, “আমরা বিশ্বাস করি ইসরাইলে শৃঙ্খলা পুনরায় প্রতিষ্ঠিত এবং সন্ত্রাসীরা ধ্বংস হবে।” ইসরাইলের আত্মরক্ষার অধিকার প্রশ্নাতীত বলে মন্তব্য করেছেন তিনি।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ