ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৩, ১৩:৪২

সম্প্রতি দুজন মার্কিন কূটনীতিককে বের করে দিয়েছে রাশিয়া। এবার পাল্টা হিসেবে তাদের দুই কূটনীতিককে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৬ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দফতরের বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, রুশ সরকারের আমাদের কূটনীতিকদের হেনস্তার করার ব্যাপারগুলো কোনোভাবে বরদাশত করা হবে না। জানা গেছে, এসব কর্মকর্তাদের দেশ ত্যাগের জন্য সাত দিনের সময় দেওয়া হয়েছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।

এরআগে, গত মাসে দুই মার্কিন কূটনীতিককে বহিষ্কার করে রাশিয়া। ওই দুই মার্কিন কূটনীতিক হলেন জেফেরি সিলিন ও ডেভিড বার্নিস্টিন। তাদের সাথেও একই আচরণ করে রাশিয়া। আদেশের সাত দিনের মধ্যে তাদের দেশত্যাগের নির্দেশ দেওয়া হয়।

রাশিয়ার অভিযোগ, ওই দুই কূটনীতিক ভ্লাদিভস্তকের সাবেকত এক দূতাবাস কর্মকর্তার সঙ্গে যোগাযোগ রেখেছেন। ওই কর্মকর্তা গোপন তথ্য সংগ্রহের জন্য অভিযুক্ত ও পরে দোষ স্বীকার করেছিলেন। যদিও অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র।

গত বছর রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করলে তারপর থেকে দেশটির পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সহায়তার পাশাপাশি জোটের মাধ্যমে সেনাদের ট্রেনিং দিয়ে আসছে। এতে বরাবরই নাখোস রাশিয়া। তাদের দাবি ইউক্রেনকে সহায়তার মাধ্যমে যুদ্ধে একটি অংশের হয়ে অংশগ্রহণ করেছে ‍যুক্তরাষ্ট্র। ফলে দেশ দুটির মধ্যে সম্পর্কের বৈরিতা চলছে। এর মধ্যে দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের ফলে নতুন উত্তেজনা সৃষ্টি হয়েছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ