ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফিনল্যান্ডে পুতিনের ৯০ দশকের ভিডিও নিয়ে আলোচনা

প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫০
ছবি- সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ৯০-এর দশকে ফিনল্যান্ডে একটি গোপন ভ্রমনের ভিডিও প্রকাশ করেছে ফিনিশ গণমাধ্যম 'ওয়াই এল ই'। সে সময় পুতিন সেইন্ট পিটার্সবার্গ'-এর মেয়র এ্যানাটোলি সোবচাকের রফতানি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করতেন।

সম্প্রতি প্রকাশিত ভিডিওটিতে, সোবচাকের সঙ্গে পুতিনের টেবিল টেনিস খেলা, মাছ ধরা, কাঁদা ছোড়াছুড়ি, একসঙ্গে খাওয়াদাওসহ অবসর যাপন করতে দেখা যায়। এ সময় তাদের সঙ্গে ছিলেন পুতিনের সাবেক স্ত্রী লুদমিলা।

ওই সময় তারা ফিনল্যান্ডের কোম্পানি 'থমেস্তো'র একটি করপোরেট অবকাশযাপন ভিলাতে অবস্থান করছিলেন। এটি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি থেকে প্রায় ১০০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। কোম্পানিটি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে কাঠ আমদানি করত। 'ওয়াই এল ই' জানায়, 'থমেস্তো' কোম্পানিরই কোনো এক কর্মচারী তখন ভিডিওগুলো ধারণ করেছিলেন।

তবে নিরাপত্তার স্বার্থে তার নাম পরিচয় প্রকাশ করেনি সংবাদমাধ্যমটি। পুতিন এবং সোবচাকে আতিথেয়তার মাধ্যমে ভবিষ্যতে ব্যবসায়িক সুবিধা পাওয়ার জন্য কোম্পানিটি তাদের অবকাশযাপনের আয়োজন করে বলেও জানায় তারা। ওই কর্মচারী সাবেক রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি’তে অফিসার হিসেবে কাজ করতেন বলেও জানান তিনি।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ