ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে সরকার ঘোষণা

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২১, ২১:০১ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১, ২১:২৮

সম্প্রতি তালেবান নেতারা আফগানিস্তান দখল করে নেওয়ার পরই কে হবে সেখানকার রাষ্ট্রপ্রধান তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। অবশেষে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেছে তালেবান।

আজ মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই ঘোষণা দেন বলে জানিয়েছে আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজ।

তোলো নিউজ আরও জানিয়েছে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। পাশাপাশি তার প্রথম ডেপুটি হিসেবে কাজ করবেন সশস্ত্র ইসলামি এই গোষ্ঠীর সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদার।

তোলো নিউজ মঙ্গলবার সন্ধ্যার পর এক টুইট বার্তায় জানিয়েছে, তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান মোল্লা হাসান আখুন্দ, তার সহকারী প্রধান (প্রথম) মোল্লা আব্দুল গণি বারাদার, সহকারী প্রধান (দ্বিতীয়) মৌলভী হান্নাফি।

এছাড়া ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিক হাক্কানি। ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুব।

এর আগে, তালেবানের জ্যেষ্ঠ নেতা আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর অথবা রাঈস-উল-ওয়াজারা অথবা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান এবং মোল্লা বারাদার আখুন্দ ও মোল্লা আব্দুস সালামকে তার ডেপুটি করার প্রস্তাব দেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ