ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অনুমতি ছাড়াই নিউইয়র্কে প্রচার করা যাবে আজান

প্রকাশনার সময়: ৩০ আগস্ট ২০২৩, ১৬:৫৫
প্রতীকী ছবি

মুসলমানদের সুবিধার্থে এবার নতুন নিয়ম জারি করেছে যুক্তরাষ্ট্রের জনবহুল শহর নিউইয়র্ক সিটির স্থানীয় সরকার। এখন থেকে অনুমতি ছাড়াই আজান সম্প্রচার হবে নিউইয়র্ক সিটিতে। তারই অংশ হিসেবে এখন বিশেষ অনুমতি ছাড়া জুমার নামাজ ও রমজান মাসে মাগরিবের নামাজের আজান প্রচারের অনুমতি দিয়েছেন নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস।

মেয়র এরিক অ্যাডামস জানিয়েছেন, নতুন নীতি অনুযায়ী শুক্রবারের জুমার নামাজ ও পবিত্র রমজানে প্রকাশ্যে মাগরিবের আজান প্রচারের জন্য মসজিদগুলোকে এখন থেকে আর কোনো বিশেষ অনুমতি নিতে হবে না।

তিনি আরও জানিয়েছেন, আজান দেওয়ার সময় লাউড স্পিকারের শব্দ যেন নির্দিষ্ট সীমার মধ্যে থাকে সে বিষয়টি নিশ্চিত করতে ও নতুন নীতি সম্পর্কে ধারণা দিতে পুলিশ বিভাগের কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরো মসজিদগুলোর সঙ্গে কাজ করবে।

পূর্বানুমতি ছাড়া আজান প্রচারের ব্যাপারে একটি অনুষ্ঠানে নিউইয়র্কের মেয়র বলেছেন, দীর্ঘদিন ধরে, একটি ধারণা কাজ করছে- আমাদের কমিউনিটিগুলোকে আজান প্রচারের ব্যাপারে সহায়তা করা হচ্ছে না। আজ আমরা লাল ফিতা কেটে মসজিদ এবং ধর্মীয় স্থাপনাগুলোকে পরিষ্কারভাবে বলছি তারা স্বাধীনভাবে শুক্রবার এবং রমজান মাসে আজান প্রচার করতে পারবে কোনো বিশেষ অনুমতি ছাড়া।

গত বছর মিনিয়েপোলিসে প্রকাশ্যে আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়। মিনিয়েপোলিসের কর্মকর্তাদের সেই উদ্যোগ বিশ্বব্যাপী সাড়া ফেলেছিল।

সূত্র : দ্য ইকোনোমিকস টাইমস

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ