ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানের জনসংখ্যা ২৪ কোটি ছাড়িয়েছে

প্রকাশনার সময়: ০৬ আগস্ট ২০২৩, ১২:২৫

চলতি বছর জনসংখ্যা নির্ণয়ের জন্য ডিজিটাল পদ্ধতিতে আদমশুমারি করেছে পাকিস্তান। আদমশুমারিতে দেখা গেছে, পাকিস্তানের বর্তমান জনসংখ্যা ২৪ কোটি ছাড়িয়েছে। জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২ দশমিক ৫৫ শতাংশ।

শনিবার (৫ আগস্ট) সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, পাকিস্তানের জনসংখ্যা হলো ২৪ কোটি ১৪ লাখ ৯ হাজার। এর আগে ২০১৭ সালের আদমশুমারিতে দেশটির জনসংখ্যা ছিল ২০ কোটি ৬ লাখ ৮ হাজার।

শনিবার কাউন্সিল অব কমন ইন্টারেস্টের বৈঠক শেষে শুমারির তথ্য প্রকাশ করা হয়। এর আগে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এই জনশুমারির ফলাফলের অনুমোদন দেন।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, পাকিস্তানের সপ্তম আদম ও গৃহশুমারি শুরু হয় ২০২৩ সালের ১ মার্চ এবং শুমারিতে পুরো পাকিস্তানজুড়ে ২৪ কোটি ১ লাখ ৪৯ হাজার মানুষকে গণনা করা হয়েছে। জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২ দশমিক ৫৫ শতাংশ।

আরও বলা হয়েছে, প্রথমবারের মতো দেশজুড়ে চালানো ডিজিটাল শুমারির মাইলস্টোন অর্জন করেছে পরিসংখ্যা ব্যুরো। এ ছাড়া এ কাজটি ‘চ্যালেঞ্জিং সময়সীমার’ মধ্যে করা হয়েছে।

পাকিস্তানে ডিজিটাল পদ্ধতিতে চালানো জরিপটি পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ববৃহৎ জরিপ ছিল বলে দাবি করেছে কর্তৃপক্ষ। জরিপটি শেষ করতে মাত্র ১৮ মাসের মতো সময় লেগেছে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ