ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মহারাষ্ট্রে ভূমিধসে নিহত ১৬, নিখোঁজ শতাধিক

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২৩, ১৮:৫১
ছবি : ইউনিয়ন বুলেটিন

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের একটি পার্বত্য গ্রামে ভূমিধসে ১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১৪০ জন।

বুধবার (১৯ জুলাই) রাতে রাজ্যের রায়গড় জেলার ইরশালওয়াদি গ্রামে এই ভূমিধস হয় এবং বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ভারী বৃষ্টির কারণে বৃহস্পতিবার রাতে উদ্ধার কার্যক্রম স্থগিত রাখা হয়। এছাড়া গত কয়েক ঘণ্টার তৎপরতায় ঘটনাস্থল থেকে ১০৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা।

কর্মকর্তারা বলছেন, দুর্যোগের স্থানটি পাহাড়ের উপরের অংশে শনাক্ত করা হয়েছে। সেখানে পৌঁছাতে বেগ পেতে হচ্ছে, যা উদ্ধারকাজ বাধাগ্রস্ত করছে।

মহারাষ্ট্র সরকার জানিয়েছে, গত দুই সপ্তাহ ধরে ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এর ফলে বন্যা ও ভূমিধ্বসের মতো দুর্যোগ নেমে আসছে।

এনডিআরএফের মহাপরিচালক অতুল কারওয়াল রয়টার্সকে বলেন, ‘ব্যাপক বৃষ্টির কারণে উদ্ধার তৎপরতা বেশ কিছুক্ষণ বন্ধ রাখতে হয়েছিল। এই আবহাওয়ায় তৎপরতা চালানো খুবই কঠিন। এ পর্যন্ত ১৬ জনকে মৃত এবং ১০৩ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করতে পেরেছি আমরা। তবে আমাদের ধারণা এখনও অন্তত ১৪০ জন মাটির নিচে চাপা পড়ে আছেন।’

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েকদিন রায়গড় জেলাসহ মহারাষ্ট্রের বেশ কয়েকটি অংশে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

বুধবারের ভূমিধসটি যে গ্রামে হয়, সেটি পাহাড়ের ঢালে অবস্থিত। এলাকার ৫০টির মধ্যে প্রায় ১৭টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা বলেন, স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে ভূমিধসের ঘটনা ঘটে। এই ঘটনায় বেঁচে যাওয়া এক ব্যক্তি বলেন, মাটি হঠাৎ কেঁপে উঠল এবং আমরা আমাদের ঘর থেকে দৌড়ে বেরিয়ে পড়লাম।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ