ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়ার হুমকিতে বেড়ে গেল গমের দাম

প্রকাশনার সময়: ২০ জুলাই ২০২৩, ১৭:৩৮
ছবি : সংগৃহীত

নিজেদের শর্ত পূরণ না করায় গত বছরের জুলাইয়ে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে হওয়া কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে এসেছে রাশিয়া। এরপর ইউক্রেনের বন্দরগামী জাহাজগুলোকে সম্ভাব্য সামরিক লক্ষ্য হিসাবে বিবেচনার বিষয়ে হুমকি দিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (২০ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের বন্দরের দিকে যাওয়া জাহাজগুলোকে সম্ভাব্য সামরিক লক্ষ্য হিসাবে বিবেচনার বিষয়ে রাশিয়া ঘোষণা দেওয়ার পর বিশ্ব বাজারে গমের দাম তীব্রভাবে বেড়ে গেছে। এর আগে চলতি সপ্তাহেই কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে আসে মস্কো।

এক বছর আগে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে এ চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তির মাধ্যমে কৃষ্ণসাগর দিয়ে নির্বিঘ্নে আন্তর্জাতিক বাজারে যেতে পারত ইউক্রেনের খাদ্যশস্য। তবে গত ১৭ জুলাই চুক্তিটির মেয়াদ শেষ হয়ে যায়। এরপর রাশিয়া সেটির মেয়াদ বাড়াতে অস্বীকৃতি জানায়।

এদিকে মস্কোর ওই হুমকির পর হোয়াইট হাউসের একজন মুখপাত্র বেসামরিক জাহাজে হামলায় ইউক্রেনকে দোষারোপ করার পরিকল্পনার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দাবি পূরণ হলে তিনি অবিলম্বে শস্য চুক্তিতে ফিরে যাবেন। তার দাবিগুলোর মধ্যে রয়েছে, রাশিয়ার কৃষি ব্যাংককে বৈশ্বিক অর্থপ্রদান ব্যবস্থার সাথে পুনরায় সংযোগ করা।

বিবিসি বলছে, বুধবার রাতে ইউক্রেনের বন্দর শহর মাইকোলাইভে রুশ বিমান হামলায় অজ্ঞাত সংখ্যক লোক নিহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়া বুধবার রাতে ইউক্রেনের ওডেসা বন্দরেও বিমান হামলার খবর পাওয়া গেছে। অন্যদিকে রাশিয়ান-নিয়ন্ত্রিত ক্রিমিয়ায় ড্রোন হামলায় এক কিশোরী নিহত হয়েছেন বলে রুশ সমর্থিত এক কর্মকর্তা জানিয়েছেন।

সংবাদমাধ্যমটি বলছে, কৃষ্ণসাগর শস্যচুক্তি থেকে সরে আসার পর বুধবার কার্যত হুমকির সুরে কথা বলে রাশিয়া। দেশটি জানায়, কৃষ্ণসাগরে জাহাজ ঢুকলেই তাতে হামলা করা হতে পারে। বুধবার এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে, রাশিয়ার সম্মতি ছাড়া ইউক্রেনের শস্য নিতে, কৃষ্ণসাগরে যদি কোনো জাহাজ প্রবেশ করে সেটির ওপর হামলা চালানো হবে। কারণ এসব জাহাজকে অস্ত্রবাহী হিসেবে বিবেচনা করা হবে।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ